করোনা ছড়ানোর দায়ে চিনের বিরুদ্ধে মামলা করবে ৮৫টি দেশ


Odd বাংলা ডেস্ক: মহামারি করোনাভাইরাস সৃষ্টি করে তা বিশ্বে ছড়িয়ে দেয়ার অভিযোগে চিনের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা দায়ের করেছেন যুক্তরাষ্ট্রের এক আইনজীবী। সম্প্রতি টেক্সাসের একটি আদালতে ল্যারি ক্লেম্যান নামের এই আইনজীবী ও তার আইনি প্রতিষ্ঠান ফ্রিডম ওয়াচ ও বাজ ফটোজ এই মামলাটি দায়ের করে। 

মামলার অভিযোগে বলা হয়, “প্রাণঘাতী এই ভাইরাসটি চীন ‘যুদ্ধের জৈবিক অস্ত্র’ হিসেবে তৈরি করেছে। চিনের ইচ্ছা বা অনিচ্ছা যেভাবেই হোক এটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় মার্কিন আইন লঙ্ঘনের পাশাপাশি আন্তর্জাতিক আইন, চুক্তি ও নিয়ম লঙ্ঘন হয়েছে।” “যেহেতু চীন বিশ্বজুড়ে এই জাতীয় অস্ত্রকে অবৈধ করার চুক্তিতে সম্মত হয়েছে, তাই এ ধরনের পদক্ষেপ চিন প্রজাতন্ত্রের কাজ হতে পারে না এবং মামলা থেকে আইনী দায়মুক্তির কোনো সম্ভাব্য দাবি সাপেক্ষেও হতে পারে না।” 

মামলাটিতে আরও অভিযোগ করা হয় যে, চিন মূলত মার্কিন সেনাসহ তাদের বিরুদ্ধে হুমকি হয়ে দাঁড়াতে পারে এমন ব্যক্তি এমনকি দেশকে দমন করতে ল্যাবরেটরিতে এই ভাইরাসটি তৈরি করেছে। গত বছরের ৩১ ডিসেম্ব চিনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম ভাইরাসটি সনাক্ত হয়। এরপর খুব দ্রুত গোটা চিন ও সেখান থেকে বিশ্বের অনেকে দেশে এটি ছড়িয়ে পড়ে। বর্তমানে বিশ্বের ১৯০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। সর্বশেষ খবর অনুযায়ী এই ভাইরাসে এখন পর্যন্ত ৩ লাখ ৮৩ হাজার ৩৪৯ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৬ হাজার ৫৮৫ জনের। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ২ হাজার ৫৪৮ মানুষ।

চিনের বিরুদ্ধে আন্তর্জাতিক মামলা করবে ৮৫টি দেশ। বর্তমানে প্রায় ১৩৫টির বেশি দেশে করোনা ভাইরাস ছরিয়েছে। করোনা বাদুর কিংবা খাদ্যঅভ্যাস থেকে ছড়ায়নি, এটা চীনের জৈব রাসায়নিক অস্ত্র। চিনের রাসায়নিক ল্যাবরেটরি থেকে ইচ্ছা করে চীন সমগ্র পৃথিবীতে ছড়িয়েছে এই ভাইরাস, এমনি চিনের কাছে এর প্রতিষোধকও রয়েছে। বিষয়টি আন্তর্জাতিক অপরাধে মানবাধিকার লঙ্ঘন এবং আন্তর্জাতিক আইনের পরিপন্থী এবং বিশ্বব্যাপী গনহত্যা। জৈব রাসায়নিক অস্ত্রের নেতিবাচক ব্যাবহার হিসাবে চিনের বিরুদ্ধে মোট ৮৫টি দেশ মামলা করার ঘোষনা দিয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.