শরীর সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই সময়ে বেশি করে খান উচ্ছে


Odd বাংলা ডেস্ক: মাছ-মাংসের স্বাস্থ্য গুণাগুণ একদিকে, আর সবুজ শাকসবজীর স্বাস্থ্যগুণ কিন্তু আর একদিকে। তবে এই সময়ে তিতো খাওয়াটা কিন্তু খুবই জরুরী। আর তিতোর কথা বললেই প্রথমে মনে আসে করোলা বা উচ্ছের কথা। কারণ এটি এমন একটা সবজি যাতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। পাশাপাশি রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিভাইরাল ফর্মুলা, যা কিন্তু আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েকগুণ বাড়িয়ে দেয়। 

এখানেই শেষ নয়- 

১) শরীরে স্টোন জমলে-আপনার শরীরে যদি স্টোন জমে, তাহলে তার ফলে মারাত্মক যন্ত্রণা অনুভব হতে পারে। সেই যন্ত্রণার হাত থেকে রেহাই পাওয়ার জন্য প্রতিদিন এক গ্লাস করে করলার জুস পান করুন।

২) মাথা যন্ত্রণা নিরাময়ে- বিভিন্ন কারণে মাঝে মধ্যেই আমাদের মাথার যন্ত্রণা হয়, কিন্তু যদি আপনি দীর্ঘদিন ধরে মাথা যন্ত্রণায় কষ্ট পান তাহলে করলার পাতা বেটে নিয়ে কপালে লাগান, আরাম পাবেন।

৩) রক্তাল্পতা কমায়- আপনি যদি রক্তাল্পতায় ভোগেন তাহলে নিয়মিত উচ্ছে খান। এটি শরীরের রক্ত বাড়ায়। উচ্ছে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয় ও রক্ত পরিষ্কার করে।

৪) চোখের যত্নে করোলা- উচ্ছেতে রয়েছে উচ্চমাত্রার বেটা-ক্যারোটিন। তাই চোখের যে কোনো সমস্যা সমাধানে ও চোখের দৃষ্টিশক্তি বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে উচ্ছে। 

৫) দেহের শক্তি বৃদ্ধি করে- করলার বিশেষ উপাদানসমূহ রক্তকে দূষিত উপাদানমুক্ত রাখে। নিয়মিত করলার রস পানে শরীরের শক্তি বৃদ্ধি পায়।

৬) লিভার সুস্থ রাখে- উচ্ছের রস লিভার পরিষ্কারক হিসেবে কাজ করে। এই রস শরীরের বদ রক্তকে পরিষ্কার করে, রক্তের চলাচলকে সহজ করে। সপ্তাহে প্রতিদিন এক গ্লাস করে করলার রস পান করলে লিভারের যে কোনো সমস্যায় উপকার পাওয়া যায়।
Blogger দ্বারা পরিচালিত.