এই বসন্তে যাবতীয় ভাইরাসকে দূরে রাখতে খান সজনে ডাঁটা, এর উপকারিতা জানেন


Odd বাংলা ডেস্ক: বসন্তকালে সবজির বাজারে যে জিনিসটি আপনার নজর কাড়বে তা হল কচি কচি সজনে ডাঁটা। সজনে এমন একটা সবজি যার পাতা এবং ফুলও শরীরে পক্ষে খুব ভাল। তবে আজকের প্রতিবেদনে আপনাদের জানাবো সজনে ডাঁটার উপকারিতার কথা। 

১) শ্বাসকষ্ট নিরাময়ে- যাদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে, তাঁরা প্রতিদিন সজনে ডাঁটা খান। এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট অ্যালার্জি প্রতিরোধ করে যার ফলে শ্বাসকষ্টের সমস্যা দূরে থাকে। 

২) বদহজম দূর করতে- খাবার হজমে বিশেষভাবে সাহায্য করে সজনে। বদহজম বা এর কারণে হওয়া পেট ব্যথাও কমাতে সাহায্য করে সজনে ডাঁটা। 

৩) ডায়েবেটিস নিয়ন্ত্রণে- ডায়াবেটিসের সমস্যায় যারা ভুগছেন তারা অতি অবশ্যই সজনে ডাঁটা খান। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 

৪) ফ্লু-জ্বর-কাশিতে- ঠান্ডা-গরমে অর্থাত ঋতু পরিবর্তনের সময়ে যদি জ্বর-সর্দি-কাশি হয়, তাহলে তা নিরাময়ে বিশেষ ভূমিকা পালন করে সজনে ডাঁটা। এতে থাকা ভরপুর অ্যান্টি অক্সিডেন্ট ফ্লু-জ্বর-কাশি কমাতে সাহায্য করে। 

৫) উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে- উচ্চ রক্তচাপের জন্য যারা নিয়মিত ওষুধ খান তারা ওষুধ খাওয়ার পাশাপাশি সজনে ডাঁটা খান। সজনে ডাঁটার তরকারি এমনিতেই খুব সুস্বাদু এবং উপকারিও বটে।
Blogger দ্বারা পরিচালিত.