সব মরশুমেই উপকারি, এক আঁটি নিমেই রয়েছে সুস্থ থাকার চাবিকাঠি


Odd বাংলা ডেস্ক: প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক ফর্মুলা বিশিষ্ট নিমপাতায় রয়েছে অনেক গুণ। এক আঁটি নিম যে, আপনার ত্বক ও শরীরের কতখানি উপকার করতে পারে, তা ভাষায় ব্যাখ্যা করা খুবই কঠিন। তাই দেখে নিন নিমের এইসব উপকারিতার কথা-

১) আপনার যদি ত্বকে কোনওরকম সমস্যা থাকে, তাহলে নিম কিন্তু খুবই কার্যকরী। এরজন্য কাঁচা হলুদ বেটে তার সঙ্গে নিমপাতা  একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকে অ্যাপ্লাই করে নিন। 

২) শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়াতে চান, তাহলে এক আঁটি নিমপাতা কুচিয়ে নিয়ে  এক গ্লাস জলের সঙ্গে মিশিয়ে নিয়ে, সেই জল পান করুন। উপকার পাবেন।

৩) শরীরে কোনও অংশে কেটে গেলে বা ছড়ে গেলে বা কোনও বিষাক্ত পোকার কামড় খেলে ক্ষতস্থানে নিমপাতা বাটা লাগিয়ে নিন। ইনফেকশন ছড়ানোর ভয় থাকবে না। সেইসঙ্গে ক্ষতও তাড়াতাড়ি শুকোবে।

৪) আপনার যদি খুশকির সমস্যা থাকে তাহলে তা দূর করতে পারে নিমপাতা। এর জন্য নিমপাতা জলে সেদ্ধ করে নিন। এরপর জলের রং সবুজ হয়ে গেলে তা নামিয়ে রেখে ঠান্ডা করে নিন। শ্যাম্পু করার পরে ওই জল দিয়ে চুল ধুয়ে নিন। খুশকি নিমেষেই গায়েব হয়ে যাবে। 

৫) মুখে দুর্গন্ধ খুবই খারাপ একটি সমস্যা। এই সমস্যাও দূর করতে পারে নিম পাতা। এর জন্য নিমের ডাল দিয়ে দাঁত মাজা অভ্যেস করুন। 

৬) কানের ভিতর ইনফেকশন হলে বা কানের ভিতরে চুলকানির সমস্যা হলে এক চামচ মধুর সঙ্গে এক চামচ নিম পাতার রস মেশান। এবার এই মিশ্রণটি দু-চার ফোঁটা কানের ভিতরে লাগান। ইনফেকশন সেরে যাবে। 

৭) পেটের সমস্যা খুবই সাধারণ ব্যাপার। আর পেটের সমস্যায় যাঁরা নিয়মিত ভোগেন তাঁরা প্রতিদিনের খাদ্যতালিকায় নিমপাতা রাখুন। 

৮) মুখে ব্রণ বা মেচেদার দাগ থাকলে নিমপাতা বেটে মুখে লাগান।  দেখবেন দাগ একেবারে চলে গিয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.