করোনাভাইরাসের বাড়বাড়ন্তের মধ্যে যৌন মিলন কি আদৌ সুরক্ষিত? জেনে নিন


Odd বাংলা ডেস্ক: ইতিমধ্যেই সকলে জেনে গিয়েছেন যে, করোনাভাইরাস ছড়িয়ে পড়া এড়াতে আপনার মুখ-নাক-চোখ কখনওই স্পর্শ করা উচিত নয়। তবে এই সময়ে যৌনতায় লিপ্ত হওয়া কি আদৌ নিরাপদ? এই সময়ে আপনি আপনার এবং অপরের শরীরের কোন অংশ আপনি স্পর্শ করতে পারেন সেই নিয়ে কিছু ধন্দ থেকে যেতেই পারে। জেনে নিন বিস্তারিত। 

১) যারা ডেটিং করছেন বা এর মধ্যে কোথাও বেরোনোর পরিকল্পনা রয়েছে, তারা কিন্তু একটু বুঝে-শুনে পা ফেলুন। আপনি যদি আচমকাই অসুস্থ বোধ করেন বা করোনার কোনও উপসর্গ আপনার মধ্যে দেখা যায় তাহলে কখনওই বাড়ি থেকে বেরোবেন না। কিন্তু তাই বলে বাধ্যতামুলকভাবে ডেটিং বন্ধ করার পরামর্শ এখনও বিশেষজ্ঞরা দেননি। 

২) এই সময়ে কি চুম্বন করা উচিত? আন্তর্জাতিক সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমসে বলা হয়েছে যে, চুম্বন কিন্তু করোনাভাইরাসকে ছড়িয়ে দিতে পারে। তবে সম্পর্কে চুম্বন পুরোপুরিভাবে এড়িয়ে চলা খানিকটা কঠিন বলেই মনে হতে পারে। তবে আপনার সঙ্গী যদি অন্য কোথাও থেকে বেড়িয়ে আসেন বা কোথাও ভ্রমণ সেরে ফিরে আসেন তাহলে তাকে চুম্বন করবেন আপনার নিজের রিস্কেই। তবে অচেনা-অজানা ব্যক্তির সঙ্গে এইসময়ে যাবতীয় সংস্পর্শ এড়িয়ে চলাই শ্রেয়। 


৩) যদিও দ্য টাইমস-এর রিপোর্ট অনুসারে, করোনাভাইরাস সেক্সুয়াল ট্রান্সমিটেড ডিজিজ নয়। এই ভাইরাস যৌন সংসর্গে ছড়িয়ে যায় কিনা বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে তা নিয়ে এখনও কিছু জানানো হয়নি। বিশেষজ্ঞদের কথায় করোনাভাইরাস নাক-মুখ দ্বারা নিঃসৃত জলীয় কণা নিঃসরণের ফলে ছড়িয়ে পড়ে। তাই এই সময়ে সঙ্গীর থেকেও একটা প্রয়োজনীয় দূরত্ব মেনে চলা উচিত।

উপরের পয়েন্টগুলো পড়ে আপনার প্রাথমিকভাবে মনে হতেই পারে যে এই সময় যৌন মিলন করা নিরাপদ নয়। তবে যদি একান্ত তা করতেই হয়, তাহলে দয়া করে করোনামুক্ত হতে হ্যান্ড স্যানিটাইজার যৌনাঙ্গে ব্যবহার করবেন না!
Blogger দ্বারা পরিচালিত.