যে ব্যাঙ্কে আমানত রাখা যায় ভালবাসা


Odd বাংলা ডেস্ক: টাকাপয়সার মতো ভালোবাসাও জমা রাখা যায় ব্যাংকে। শুনে অবাক লাগলেও এই কাজটি করে দেখিয়েছে স্লোভাকিয়ার একটি বিশেষ ব্যাংক। ব্যাংকটিতে অর্থকড়ির বদলে জমা রাখা হচ্ছে ভালোবাসা। এ জন্য নির্মিত ভল্টে রয়েছে প্রায় ১ লাখ ছোট ছোট ড্রয়ার। ভালোবাসা আমানত রাখার ওই ব্যাংকের নাম তাই ‘লাভ ব্যাংক’।
বিশেষ ধরনের এই ব্যাংকে সরাসরি ভালোবাসা জমা রাখার উপায় নেই। তবে ভালোবাসার স্মারক রাখা যাচ্ছে। যে কেউ সেখানে বাগদানের আংটি, চিঠি, একসঙ্গে দেখা সিনেমার টিকিটসহ ভালোবাসার নানা স্মারক ও স্মৃতি জমা রাখতে পারবেন। ব্যবহারকারীর অনুমতি ছাড়া ওই ড্রয়ার খোলা হবে না।
ভালোবাসা জমা রাখার এ ভল্টের পেছনে একটি ইতিহাসও রয়েছে। জানা যায়, স্লোভাকিয়ার মধ্যাঞ্চলীয় শহর বানস্কা স্তিয়াভনিসার যে বাড়িতে ভল্টটি বানানো হয়েছে, সেটির নাম হাউস অব মেরিনা। এই মেরিনা ছিলেন কবি আন্দ্রেজ স্লাদকোভিসের প্রেমিকা।
কিন্তু মেরিনার বাবা দরিদ্র আন্দ্রেজকে পছন্দ করেননি। তিনি মেয়েকে বিয়ে দিয়েছিলেন এক ধনীর ছেলের সঙ্গে। এই বিরহে ২ হাজার ৯১০ পঙ্ক্তির দীর্ঘ এক প্রেমের কবিতা লিখেছিলেন আন্দ্রেজ। ১৮৪৬ সালে কবিতাটি প্রকাশ করা হয়। সেই কবিতাটি দিয়েই মুড়ে দেওয়া হয়েছে লাভ ব্যাংকের ভল্টটি।
Blogger দ্বারা পরিচালিত.