লক ডাউন পিরিয়ডে শরীরের সঙ্গে প্রয়োজন মনের যত্নেরও, সমাধান দিলেন মনোবিদ অনুত্তোমা বন্দোপাধ্যায়


Odd বাংলা ডেস্ক: করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক তুঙ্গে। কিন্তু এই সময়ে সবথেকে বেশি করে যেটা প্রয়োজন তা হল সচেতনতা। আপনি যদি নিজে সচেতন হন তাহলে কিন্তু মারণ এই ভাইরাসের সংক্রমণের ছড়িয়ে পড়া রোধ করতে পারেন। এই সময়ে সকলকে আইসোলেশনে থাকার নির্দেশ দেওয়া হচ্ছে, যার অর্থ সামাজিক দূরত্ব তৈরি করা। কিন্তু সমাজবদ্ধ জীব যদি হঠাত সামাজিক দূরত্ব তৈরি করেন, তাহলে প্রথম প্রথম একটু সমস্যা হতে পারে।


বরং সমস্যাটা তাদের জন্যই বেশি প্রকট যারা আদতে বাড়িতে থাকা বা বাড়িতে থেকে পরিবারের সঙ্গে সময় কাটাতে একেবারেই পছন্দ করেন না। তাই এই পরিস্থিতিতে দাঁড়িয়ে  বাড়িতে থেকে পরিবারের সঙ্গে সময় কাটানো একটা খুবই কঠিন বিষয়! অন্তত এমনটাই মনে করছেন ক্লিনিক্যাল সাইকোলজিস্ট অনুত্তোমা বন্দোপাধ্যায়। তিনিও বিশ্বাস করেন যে, সাম্প্রতিক পরিস্থিতিতে করোনা নিয়ন্ত্রণ করতে বাড়িতে থাকার চেয়ে বিকল্প আর কিছুই হতে পারে না। কিন্তু তা সত্ত্বেও বহু মানুষই নিয়ম ভাঙছেন, প্রয়োজন ছাড়াও বাড়ি থেকে বেরোচ্ছেন! এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে অনুত্তোমা জানিয়েছেন, বাড়িতে থাকতে যাঁরা পছন্দ করেন না, কীভাবে এই পরিস্থিতি তাদের জন্য দুর্বিষহ না হয়ে ওঠে।


অনুত্তোমার কথায়, অনেকই এমন রয়েছেন, যাদের পরিবারের মানুষগুলির সঙ্গে সম্পর্ক ভাল নয়, কিন্তু এই সময় বাধ্য হচ্ছেন। এমন অনেকেই রয়েছেন, যাঁরা পরিবারের সঙ্গে থাকতে হবে ভাবলেই দম বন্ধ হয়ে আসে। এক্ষেত্রে অনুত্তোমার পরামর্শ দিয়েছেন, পরস্পরের মধ্যে যে যে বিষয়ে কথা বললেই বিতর্ক সৃষ্টি হয়, সেইসব বিষয়ে কথা বলা এড়িয়ে চলা উচিত।


'বাড়িতে সারাক্ষণ থাকলেই যে সবসময় জুড়ে জুড়ে থাকতে ববে এমনটাও নয়।যদি স্থান সংকুলান হয়, তাহলে নিজেকে একটা অন্য জ়োনে রাখার চেষ্টা করুন। ইয়ার প্লাগ ব্যবহার করুন। পাশাপাশি এমন অনেক মানুষ আছেন যাদের প্রিয় মানুষ এই শহরে নেই, অন্য শহরে তাঁদের কাছে পৌঁছতে পারছেন না। তারা টেকলনজি ব্যবহার করুন, ফোন করন, ভিডিও কল করুন। পারলে চিঠি লিখুন, সেই চিঠি কবে পৌঁছাবে তা না ভেবেই লিখুন।' -এমনটাই মত অনুত্তোমার। 


আরও অনেক কিছুই বললেন অনুত্তোমা, যা শুনলে বাড়িতে থেকেও উন্নতি হতে পারে মানসিক স্বাস্থ্য। দেখুন সেই ভিডিও-


Blogger দ্বারা পরিচালিত.