করোনা ঠেকাতে ২১ নয়, ৪৯ দিনের লকডাউন রাখা উচিত ভারতে, দাবি বিশেষজ্ঞদের


Odd বাংলা ডেস্ক: সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, সারা দেশে ২১ দিন লকডাউন রাখলে তা করোনাভাইরাসকে রুখে দেওয়ার জন্য যথেষ্ট নয়, বরং ভাইরাস ঠেকাতে সারা দেশে ৪৯ দিনের লকডাউন রাখা উচিত।  

ইনস্টিটিউট অফ ম্যাথমেটিক্যাল সায়েন্স ও ইউনিভার্সিটি অব কেমব্রিজ নামে দুই সংস্থার তরফে জানানো হয়েছে, ২৫ মার্চ থেকে সারা ভারত জুড়ে যে লকডাউন জারি করা হয়েছে, এবং সমস্ত সামাজিক যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়েছে, তার ওপর ভিত্তি করেই একটি গবেষণা করা হয়েছে। সেই গবেষণার ওপর ভিত্তি করে রীতিমতো অঙ্ক কষে দেখিয়ে দিয়েছেন যে, কেন দেশে ২১ দিনের লকডাউন যথেষ্ট নয়।  

আরও পড়ুন- ২১দিনের লকডাউনের মেয়াদ বাড়াবে সরকার? গুজবে কান না দিয়ে জনুন আসল সত্য

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ২১ দিন নয়, বরং কয়েক দফায় দু'মাস দেশজুড়ে লকডাউন রাখা দরকার। প্রথমে ২১ দিন পর ৫ দিনে বিরতি, ফের ২৮ দিনের লকডাউন। তারপর আবার ৫ দিনের বিরতি। তারপর আবার ১৮ দিনের লকডাউন। এবাবে মেনে চললেই করোনার সংক্রমণ থিতিয়ে যাবে। তবে এক্ষেত্রে সবথেকে বড় প্রশ্ন হল বারতের মতো দেশে, এই পদ্ধতি প্রয়োগ করা কি আদৌ সম্ভব। বিশেষজ্ঞদের একাংশের দাবি, এইভাবে লতডাউনের মেয়াদ বাড়াতে গিয়ে করোনাভাইরাসের সংক্রমণ হয়তো ঠেকানো যাবে, কিন্তু অন্যদিকে অনাহারে অনেক বেশি মানুষ মারা যাবেন। সে৭েত্রে কী করণীয় তার উত্তর অধরা। 
Blogger দ্বারা পরিচালিত.