করোনা সংক্রমণে ভারত এখন স্টেজ ২-এ, জানেন এর অর্থ কী?


Odd বাংলা ডেস্ক: প্রায় ১০০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে নোভেল করোনা ভাইরাস। এই পরিস্থিতিতে সংক্রমণের নিরিখে ভারত এই মুহূর্তে স্টেজ-২-তে রয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) এর তরফে জানানো হয়েছে,  ভারতে এই রোগ এখনও কমিউনিটি ট্রান্সমিশানের পর্যায়ে পৌঁছায়নি। স্টেপ ৩-এ পৌঁছালে তা কমিউনিটি ট্রান্সমিশান ঘটাবে। 

আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গভ। জানিয়েছেন 'আমরা ইতিমধ্যে জানি যে আমরা দ্বিতীয় পর্যায়ে আছি। আমরা এখন পর্যায়ে স্পষ্টভাবে তৃতীয় পর্যায়ে নেই। তৃতীয় পর্যায়টি হচ্ছে কমিউনিটি ট্রান্সমিশন, যা আমরা আশা করি আমাদের না হওয়াই উচিত। এটি নির্ভর করবে যে আমরা আমাদের আন্তর্জাতিক সীমান্তগুলিকে কতটা দৃঢ়তার সঙ্গে বন্ধ করে দিচ্ছি, যেখানে সরকার অত্যন্ত সক্রিয় পদক্ষেপ নিয়েছে। তবে নিশ্চিত করে আমরা বলতে পারি না যে কমিউনিটি ট্রান্সমিশান ঘটবে না।'
কোনও রোগের প্রাদুর্ভাব চারটি পর্যায়ে হতে পারে। 

প্রথম পর্যায়: ক্ষতিগ্রস্থ দেশগুলি থেকে আক্রান্তরা যারা বিদেশ ভ্রমণ করেছেন কেবল তারাই ওই রোগের বাহক হন।

দ্বিতীয় পর্যায়: যখন আক্রান্ত ব্যক্তিদের থেকে স্থানীয় সংক্রমণ হয়। যেমন, আক্রান্ত ব্যক্তিরা যারা বিদেশ ভ্রমণ করে এসেছেন তাদের আত্মীয় বা পরিচিতজন এতে আক্রান্ত হয়ে পড়েন। এক্ষেত্রে কম মানুষ আক্রান্ত হন। ভাইরাসটির উৎসটি জানা যায়। কীভাবে তারা আক্রান্ত হলেন তা বোঝা যায়।

তৃতীয় পর্যায়: এই পর্যায়ে কমিউনিটি ট্রান্সমিশন হয়ে থাকে।যার ফলে বৃহত্তর অঞ্চল ক্ষতিগ্রস্থ হয়। কমিউনিটি ট্রান্সমিশনের ক্ষেত্রে কোনও রোগী কোনও সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে আসে না বা আক্রান্ত দেশগুলির কোনওটিতে ভ্রমণও করে না, তাও তারা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়। এই পর্যায়ে, ব্যক্তিরা কীভাবে আক্রান্ত হলেন তা সনাক্ত করা যায় না। ইতালি এবং স্পেন স্টেজ ৩-এ রয়েছে।

চতুর্থ পর্যায়: এটি সবচেয়ে খারাপ পর্যায়, যখন রোগটি বন্ধ হওয়ার কোনও ইঙ্গিত নেই, উপরন্তু তা একটি মহামারীর আকার ধারণ করে। চিনেও ঠিক যেমনটা হয়েছিল।
Blogger দ্বারা পরিচালিত.