কুমড়া খাওয়ার পর বীজগুলি ফেলে দেবেন না, প্রতিদিন সকালে খেলে উপকার অনেক


Odd বাংলা ডেস্ক: ভরপুর স্বাস্থ্যগুণে সমৃদ্ধ কুমড়ো আপনারা অনেকেই খেতে ভালবাসেন। তবে কুমড়ো খাওয়ার পর অনেকেই কুমড়োর দানা ফেলে দিয়ে থাকেন। কিন্তু প্রতিদিন যদি কুমড়োর বীজ খেলে শরীরের একাধিক উপকার হয়ে থাকে। তাই প্রতিদিন সকালে দুটো আমন্ডের সঙ্গে যদি কয়েকটা কুমড়োর বীজ খান। জেনে নিন এর অসামান্য সব উপকারিতা। 

১) কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, সালফার, জিংক, ভিটামিন এ, বি আর ভিটামিন-কে, যা চুল ও স্ক্যাল্পের জন্য খুবই উপকারী। এগুলি চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি।

২) পাশাপাশি কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড, যা থেকে সিবাম নামক তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে যার ফলে ত্বকের আদ্রতা ধরে রাখতে।

৩) এছাড়ও কুমড়ো বীজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, জিঙ্ক আর ম্যাগনেসিয়াম যা অস্টিওপোরোসিসের মতো হাড়ের সমস্যা দূর করতে সাহায্য করে। কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে জিংক, ফাইটোকেমিক্যাল যা রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়।

৪) কুমড়োর বীজে রয়েছে ট্রিপ্টোফ্যান নামে এক অ্যামাইনো অ্যাসিড যা আনন্দ সৃষ্টিকারী হরমোন নিঃসরণে সহায়তা করে। এছাড়াও মেলাটোনিন আর সেরোটোনিন নিঃসরণেও সহায়তা করে যা অবসাদ কাটিয়ে শরীর, মন ভাল রাখায় বিশেষ কার্যকরী।  

৫) কুমড়োর বীজে থাকা সেরোটোনিন নামক রাসায়নিকটি স্নায়ুতন্ত্রের চাপ কমিয়ে অনিদ্রার সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করে।

৬) পুরুষদের প্রোস্টেটের সমস্যা দূর করতেও বিশেষভাবে সাহায্য করে কুমড়োর বীজ। কারণ এতে রয়েছে ডিএইচইএ (ডাই-হাইড্রো এপি-অ্যান্ড্রোস্টেনেডিয়ন),যা পুরুষদের জন্য খুবই উপকারি। 
Blogger দ্বারা পরিচালিত.