সাপের জিভ কেন চেরা হয় জানেন? এর নেপথ্যে বৈজ্ঞানিক ব্যাখ্যার পাশাপাশি রয়েছে এক পৌরাণিক গল্প


Odd বাংলা ডেস্ক: সরীসৃপ প্রাণীদের মধ্যে সাপ দেখে ভয় পান না এমন মানুষ প্রায় দুর্লভ। অথচ জানলে অবাক হবেন, পৃথিবীতে যত প্রজাতির সাপের দেখা মেলে তার একটা বিরাট অংশেরই কিন্তু বিষ নেই। আসলে সাপের প্রতি ভয়ের কারণ কেবল তার প্রাণঘাতী বিষ নয়, তার চলন, শরীরের গঠন, চেরা জিভ- এই সব মিলেই একটা ভয়ানক আবহের সৃষ্টি হয়।

সাপ নিয়ে অনেকেই অনেক তথ্য জানেন, কিন্তু কখনও ভেবে দেখেছেন কি সাপের জিভ চেরা কেন হয়? এই নিয়ে মহাভারতের একটা গল্প রয়েছে। মহর্ষি কাশ্যপের তেরো পত্নীর অন্যতম হলেন কদ্রু। তিনি কাশ্যপের কাছে ১ হাজার নাগ-সন্তান প্রার্থনা করেছিলেন। কাশ্যপের অন্য পত্নী বিনতাও বর চাইলেন, তবে মাত্র দু'টি সন্তানের। কিন্তু শর্ত দিলেন, সেই সন্তানেরা যেন কদ্রুর সন্তানদের থেকে অনেক বেশি বলশালী হয়। কদ্রু জন্ম দেন ১ হাজার সাপের। কাশ্যপ-বিনতার দুই সন্তানের একজন গরুড়। অমৃত মন্থনের সময়ে যখন উচ্চৈশ্রবা নামের ঘোড়া উঠে আসছিল তখন কদ্রু ও বিনতার মধ্যে বাজি হয় লেজের রং নিয়ে। কদ্রু বলেন, সাপটির লেজ কালো। বিনতা বলেন, সাদা। ঠিক হয় যে বাজিতে হারবে, সে অন্যের দাসী হয়ে থাকবে। কদ্রু তাঁর সন্তানদের বলেন, উচ্চৈশ্রবার লেজকে ঢেকে রাখে, যাতে তা কালোই দেখায়। সর্প-পুত্রেরাও তাই করেন। বাজিতে হেরে বিনতা কদ্রুর দাসী হন।

গরুড় তাঁর মা'কে মুক্ত করতে চাইলে কদ্রুর সর্প-পুত্ররা গরুড়কে বলেছিলেন যে, তিনি যদি তাঁদের জন্য অমৃত নিয়ে আসতে পারেন, তাহলে বিনতাকে মুক্তি দেওয়া হবে। গরুড় অনেক সংগ্রাম করে অমৃত নিয়ে আসেন। তবে কদ্রুর সর্প-সন্তানদের তিনি শর্ত দেন, অমৃত অত্যন্ত পবিত্র জিনিস। তাই স্নান করে শূচিশুভ্র হয়ে তবেই সেই অমৃত গ্রহণ করা যাবে। ততক্ষণ অমৃতের পাত্র রাখা থাকবে কুশ (তীক্ষ্ণ ধারবিশিষ্ট ঘাস) নির্মিত আসনের উপরে। স্নান সেরে ফিরে সর্পকুল দেখল, অমৃত নেই! হতাশ হয়ে তারা কুশ-আসনটিই চাটতে লাগল। আর তার ফলেই তার জিভ দ্বিখণ্ডিত হয়ে গেল। সেই থেকে তাদের জিভ চেরা।

তবে এই গল্প শেষ হয়েও হইল না শেষ। এর নেপথ্যে রযেছে আরও এক রহস্য।আসলে গরুড়ের এই যে অমৃত খাওয়ার আগে স্নান করার পরামর্শ, এর নেপথ্যে ছিল তাঁর সঙ্গে ইন্দ্রের একটি অনবদ্য পরিকল্পনা। তা হল এই যে, অমৃত দেখিয়ে বিনতার মুক্তি। তারপর সাপদের নাগাল থেকে অমৃত নিয়ে পালাবেন দেবরাজ ইন্দ্র। কেননা, সাপেদের নাগালে অমৃত চলে গেলেই সর্বনাশ।

তবে এ তো গেল পৌরাণিক ব্যাখ্যা এই নিয়ে একটা বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। বিজ্ঞানীরা অবশ্য বলেন, সাপের যেহেতু ঘ্রান ইন্দ্রিয় মেই তাই সাপ তার জিভ দিয়েই নিশ্বাস নেয়। আর সেই কারণেই নাকি তার জিভ চেরা। 
Blogger দ্বারা পরিচালিত.