পুজোর পর নিয়ম করে খান চরণামৃত এবং পঞ্চমৃত, এর উপকার জানলে অবাক হবেন


Odd বাংলা ডেস্ক: যেকোনও দেবদেবীর পুজোর পর ভক্তদের চরণামৃত এবং পঞ্চমৃত বিতরণ করা হয়। অনেকেই এই অমৃত খেতে খুবই ভালবাসেন। কিন্তু শুধু ভাললাগাই নয়। আয়ুর্বেদ শাস্ত্র অনুসারে চরণামৃত এবং পঞ্চমৃত দুই স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। বলা হয় শরীর সুস্থ রাখতেই এই চরণামৃত দান করার রেওয়াজ আছে। 

চরণামৃত খাওয়ার উপকারিতা- চরণামৃতে দেওয়া হয় তুলসীপাতা। আর এই তুলসি ভেজানো জল খেলে শরীর ঠান্ডা থাকে। শুধু তাই নয়, তামার পাত্রে রাখা তুলসি পাতা ভেজানো জল খেলে লিভার সুস্থ থাকে। পাশাপাশি তুলসি পাতা অ্যান্টিসেপ্টিক, যা রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 

চরণামৃত বানানোর পদ্ধতি- আক্ষরিক অর্থে ঈশ্বরের পায়ের এই অমৃত পুজো করার সময়ে তামার পাত্রে বিশুদ্ধ জল ঢালা হয়। এই জলে তুলসি পাতা মেশালেই তৈরি চরণামৃত। 

পঞ্চমৃত থাওয়ার উপকারিতা- পঞ্চামৃত খেলে আপনার শরীরে ক্যালশিয়াম, ভিটামিন, প্রোটিন, কার্বহাইড্রেট-এর ঘাটতি পূরণ হবে। পাশাপাশি এটি আপনার শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ায়। নিয়মিত খেলে শারীরিক দৌর্বল্য দূর হয় আর ত্বকও উজ্জ্বল হয়। 

পঞ্চমৃত বানানোর পদ্ধতি- নাম শুনেই বুঝতে পারছেন এতে পাঁচটি উপকরণ মেশানো হয়ে থাকে, যথা দুধ, ঘি, দই, মধু, মিছরি। পঞ্চমৃত দিয়ে ঈশ্বরের অভিষেক করা হয় অর্থাৎ দেবতার মূর্তিকে স্নান করানো হয়ে থাকে। 
Blogger দ্বারা পরিচালিত.