মৃত্যুপুরী ইতালির আবহাওয়া হল উন্নত, খেলে বেড়াচ্ছে হাঁস-ডলফিন, স্বচ্ছ জলে ঝাঁকে ঝাঁকে ঘুরছে মাছ


Odd বাংলা ডেস্ক: সারি বিশ্ব যুদ্ধ নয়, শান্তি চায়। ঠিক তেমনই এই পরিস্থিতিতে সারা বিশ্ব করোনাভাইরাসও চায় না, চায় একটু সুস্থ জীবন। তবে করোনাভাইরাস একদিকে যেমন কেড়ে নিচ্ছে একাধিক মানুষের প্রাণ, তেমনই প্রকৃতির কাছে এটি যেন একটি আশীর্বাদ স্বরূপই হয়ে উঠেছে। কারণ করোনার কারণে পৃথিবী যেন নিজেকে একটু একটু করে সুস্থ করে তুলছে। 

সারা বিশ্ব জুড়ে এখন যেন এক অচলাবস্থা শুরু হয়েছে। করোনার কারণে গৃহবন্দী মানুষরাস্তা-ঘাট জনমানবশূণ্য, যানচলাচল স্বাভাবিকের থেকে অনেকটাই কম, বন্ধ অফিস-কাছারি, কল-কারখানা, দোকান-পাট, ব্যহত হয়েছে পর্যটন শিল্পও। যার ফলে এর একটা ইতিবাচর প্রভাব পড়েছে পরিবেশের ওপর। আর এই পরিস্থিতিতেই আবার যেন নতুন করে শ্বাস-প্রশ্বাস নেওয়া শুরু করেছে পৃথিবী। 

ইতালির বিখ্যাত পর্যটন কেন্দ্র ভেনিস, যেখানে করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন প্রায় ২,৯৭৮ জন মানুষ। কিন্তু এর মধ্যেও সবচেয়ে সুখের খবর হল ভেনিসের খালগুলি অদ্ভুতভাবে ভীষণ পরিষ্কার-পরিচ্ছন্ন রয়েছে। খালগুলির জল এখন অনেকটাই স্বচ্ছ। আর তাতে ভেসে বেড়াচ্ছে মাছেরা, যা জলের ওপর থেকেই দেখা যাচ্ছে। জলে খেলে বেড়াচ্ছে রাজহাঁসের দল। শুধু তাই নয় বহু বছর পর ডলফিন ফিরেছে ভেনিসে। মানুষ গৃহবন্দী হওয়ার কারণে পরিবেশ এখন আগের থেকে অনেকটাই পরিষ্কার। করোনায় মানুষকে কাবু করে যেন হাঁফ ছেড়ে বাঁচার সুযোগ পেল প্রকৃতি। 
Blogger দ্বারা পরিচালিত.