জরুরি পরিষেবার পাশাপাশি এবার কৃষিকাজকেও লকডাউনের আওতামুক্ত করল কেন্দ্র


Odd বাংলা ডেস্ক: করোনাভাইরাসের কারণে সারা ভারতে তৈরি হয়েছে মহামারির পরিস্থিতি। পরিস্থিতি যাতে দ্রুত ছড়িয়ে পড়তে না পারে তার জন্য গত ২৪ মার্চ সারা দেশে লকডাউন ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে জরুরী পরিষেবাকে এই লকডাউন থেকে ছাড়া দেওয়া হয়েছে। আর এবার কৃষ্টিকাজকেও লকডাউনের আওয়ার বাইরে রাখার পরামর্শ দিল কেন্দ্রীয় সরকার। 

গ্রামীণ অর্থনীতি অনেকটাই কৃষিকাজের ওপর নির্ভরশীল। তাই কৃষিকার্যকে লকডাউনের আওতার বাইরে রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। নাম প্রকাশে অনিচ্ছুক একজন উর্ধতন সরকারি আধিকারিক একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাতকারে জানিয়েছে, কৃষিকাজ এবং কৃষিকার্যের সঙ্গে সম্পর্কিত কাজকর্মকে লকডাউন থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার বিমান, ট্রেন ও আন্তঃদেশীয় বাস-সহ সমস্ত গণপরিবহন বন্ধ করে দিয়ে দেশব্যাপী লকডাউন ঘোষণা করেছিলেন যার ফলে ভারতীয় কৃষিও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে, আর এই কৃষিকার্যই কিন্তু প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রায় অর্ধেক ভারতীয়কে কর্মসংস্থানের সুযোগ দেয়। লকডাউনের কারণে লক্ষ লক্ষ কৃষক তাদের ফসল বপন করতে বা ফসল তুলতে পারছিলেন না যার ফলে বাজারে তাঁদের অ্যাকসেস বন্ধ হয়ে গিয়েছিল এবং তা গ্রামীণ আয়ের ওপরেও বিরাট প্রভাব ফেলেছিল। তবে এবার গ্রামীণ অর্থনীতির কথা চিন্তা করে এবং কৃষকরা যাতে ফসল রোপন এবং তুলতে পারেন সে জন্য কৃষিকাজকে লকডাউনের আওতামুক্ত করা হল।  
Blogger দ্বারা পরিচালিত.