ভেবে দেখেছেন, সারাদিনে কতবার অভ্যেসবশেই চোখে-মুখে হাত দেন আপনি?


Odd বাংলা ডেস্ক: করোনাভাইরাস দমনে প্রতিনিয়ত বারবার করে সাবান এবং হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার এবং হাত যতটা সম্ভব চোখে-মুখে না দেওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশেষজ্ঞরা বলেন, যতরকমের ভাইরাসের সংক্রমণ হতে পারে তা কিন্তু হাতের মাধ্যমেই চোখ-মুখ হয়ে সারা শরীরে প্রবেশ করতে পারে। সহজ করে বলতে গেলে বারবার চোখে-মুখে হাত দিলে কিন্তু ভাইরাসের প্রকোপ বাড়তে পারেন। তাই ভাইরাস তেকে দূরে থাকতে বারবার চোখে মুখে হাত দেবেন না। 

কিন্তু কখনও কি ভেবে দেখেছেন যে আমরা সাধারণত দিনে কতবার আমাদের মুখ স্পর্শ করি? একটি সমাক্ষায় উঠে আসা তথ্য রীতিমতো চমকে দেবে আপনাকে। অস্ট্রেলিয়ায় একটি গবেষণায় দেখা গিয়েছে, সাধারণত একজন মানুষ প্রতি ঘণ্টায় ১৬ বার মুখে হাত দেন। অন্যদিকে ডাক্তারি পড়ুয়ারা প্রতি ঘণ্টায় ২৩ বার নিজের মুখ স্পর্শ করেন। 

আর এইভাবে বার বার মুখে হাত দেওয়ার ফলেই কিন্তু সাধারণ ইনফ্লুয়েঞ্জা থেকে শুরু করো করোনাভাইরাস এমনকি ইনফেকশনও খুব দ্রুত ছড়াতে থাকে। কিন্তু এইসব উপেক্ষা করেও ক্লান্ত চোখকে শান্ত করতে, বা নাক মিশমিশ করলে, এমনকি মুখ মোছার কাজেও হাত আপনা-আপনি মুখে চলে যায়। এর ফলে কিন্তু অজান্তেই মারণ ভাইরাস প্রবেশ করতে পারে আপনার শরীরে।
Blogger দ্বারা পরিচালিত.