করোনার থাবা থেকে বাড়ির বয়স্ক মানুষদের বাঁচাবেন কীভাবে? জেনে নিন


Odd বাংলা ডেস্ক: সারা বিশ্ব জুড়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হচ্ছে প্রবীণ নাগরিকদের। অর্থাৎ ৬৫ বছরের বেশি বয়স তাদের করোনায় আক্রান্তের সম্ভাবনাটি সবচেয়ে বেশি। আর সেই কারণেই যারা একটু বেশি বয়স্ক, তাদের পাশে এই সময়টা থাকা বিশেষভাবে জরুরী। এই সময়ে বাড়ির বয়স্কদের পাশে থাকার পাশাপাশি তাদের পাশে থেকেও আপনারা বনিজেদের যত্ন কীভাবে নেবেন, সেই যাবতীয় তথ্য আলোচনা করা হয়েছে জার্মানির গণমাধ্যম ডিউচে ওয়েলে। 

তাদের ওই প্রতিবেদনে বলা হয়েছে, অনেক দেশেই প্রবীণ নাগদের অন্তত ১২ সপ্তাহ গৃহবন্দি থাকতে বলা হয়েছে। চিকিৎসকদের পরামর্শ, এই সময় প্রবীণদের সঙ্গে দেখা করতে গেলে অন্তত এক মিটার (তিন ফুট) দূরত্ব থেকে কথা বলতে হবে। চুমু খাওয়া বা আলিঙ্গন করা এই সময়ে একেবারেই উচিত নয়। প্রতিবেদনে আরও বলা হয়, ঘরের বাইরে গেলে এবং বাইরে থেকে ফিরে আসার পর এখন সকলেরই উচিত স্যানিটাইজার বা সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে নেওয়া। পাশাপাশি বাড়ির বয়স্ক মানুষদের কাছে যাওয়ার আগেও এই নিয়ম মানতে হবে।

চারিদিকে করোনা নিয়ে আতঙ্ক যখন একটি বিরাট আকার ধারণ করেছে, তার মধ্যে বয়স্ক মানুষদের পক্ষে একা থাকাটা খুবই কঠিন। তাই এই সময় তাদের একা ফেলে কেউ কোথাও চলে যাবেন না দয়া করে। বরং বাড়িতে বসেও বয়স্ক মানুষদের যাতে একঘেয়েমি কাটানো যায় সেই চেষ্টা করুন। এই যেমন ধরুন এক জায়গায় বসে করা যায় এমন কোনও কাজের ভার তাদের ওপর দিলেন। পাশাপাশি এও চেষ্টা করতে হবে যাতে সূর্যের আলোয় এবং মুক্ত বাতাস যাতে তাদের হায়ে লাগে। তবে মনে রাখবেন, ডায়াবেটিস, হৃদরোগ বা অন্য কোনও জটিল রোগে আক্রান্ত হলে ৬৫ বছরের কম বয়সীদেরও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাই সার্বিকভাবে সচেতনত ভীষণভাবে জরুরী। 

তথ্যসূত্র: ডিউচে ওয়েলে
Blogger দ্বারা পরিচালিত.