পড়াশোনায় বিশেষ আগ্রহ নেই? উচ্চমাধ্যমিকের পর চেষ্টা করো এইধরণের কোর্স


Odd বাংলা ডেস্ক: সবার দ্বারা সবকিছু হয় না। যে-যাই বলুক না কেন সবাইকেই যে পড়াশোনা করে বড়ো চাকরি করতে হবে এমনটা নয়। অনেকেই নিশ্চয় এমন রয়েছো যাঁদের পড়াশোনার প্রতি বিশেষ আগ্রহ নেই, দিন গুনছ উচ্চমাধ্যমিক কবে শেষ হবে। চিন্তা নেই। ডিগ্রি কোর্সে আগ্রহ না থাকলেও, তোমাদের জন্য রইল এমন কয়েকটি কোর্সের সন্ধান। যেগুলিতে যোগ দিলে খুব সহজেই গড়ে নিতে পারো তোমাদের পছন্দসই কেরিয়ার। 

১) ইভেন্ট ম্যানেজমেন্ট- ইভেন্ট ম্যানেজমেন্ট-এর কোর্স আজকাল খুব ডিমান্ডিং। কলকাতায় বিভিন্ন জায়গায় এই কোর্স করানো হয়। প্রথমে কয়েক বছর কোনও ভাল কোম্পানিতে কাজ করে অভিজ্ঞতা অর্জন করে নিয়ে তারপর নিজেই শুরু করতে পারো নিজের ব্যবসা। 

২) ট্যুরিস্ট গাইড- বেড়াতে যেতে অনেকেই খুব ভালবাসো। কেমন হবে, যদি এই বেড়াতে যাওয়াই হয়ে ওঠে পেশা। এর জন্য ইন্দিরা গাঁধী ওপেন ইউনিভার্সিটি থেকে ট্যুরিজম স্টাডিজ-এর ব্যাচেলর ডিগ্রি কোর্স করে নাও সঙ্গে গোলপার্ক রামকৃষ্ণ মিশন থেকে করে নিতে পারো বিদেশি ভাষার কোর্স। এরপর বিভিন্ন ট্যুর এজেন্সি এবং ট্যুরিজম কোম্পানিগুলির সঙ্গে যোগাযোগ করে ফুল টাইম দেশ-বিদেশে ঘুরে বেড়াতে পারবে সহজেই। 

৩) বিউটিশিয়ান- সাজগোজে আগ্রহ থাকলে করে নিতো পারো বিউটিশিয়ান অথবা হেয়ারস্টাইল ও মেকআপ-এর কোর্স। কলকাতায় একাধিক জায়গায় সার্টিফিকেট এবং ডিপ্লোমা কোর্স করানো হয়। এই কোর্স করার পরে কোনও নামকরা মেকআপ আর্টিস্ট বা হেয়ার স্টাইলিস্টকে অ্যাসিস্ট করতে পারো। এরপর অভিজ্ঞতা অর্জন করে নিয়ে স্বাধীনভাবে কাজ করে স্বনির্ভর হতে পারো। 

৪) স্পোর্টস লাভারদের সঠিক ঠিকানা- খেলাধূলো কি তোমার প্রাণ? খেলাধূলার হাত ধরেই গড়তে পারো তোমার কেরিয়ার। ব্যাচেলর অফ ফিজিক্যাল এডুকেশন কোর্সে ভর্তি হতে পার। এটি একটি ডিগ্রি কোর্স। এখানে পড়াশোনার চাইতে শরীরচর্চাই বেশি করে শেখানো হয়। কোর্স শেষ করে কোনও স্কুলে গেমস টিচার হিসেবে চাকরি করতে পারেন, বা চাকরি পেতে পারেন কোনও স্পোর্টস অ্যাকাডেমিতেও।  কোনও সেলিব্রিটির ফিটনেস ইনস্ট্রাকটার হিসেবেও কাজ করতে পারেন। 

তবে অ্যাডভেঞ্চার স্পোর্টস যাদের প্রিয় তারা উচ্চমাধ্যমিকের পর এনরোল করতে পারেন মাউন্টেনিয়ারিং, স্কিয়িং, স্কুবা ডাইভিং, ওয়াটার স্পোর্টস, বাঞ্জি জাম্পিং, প্যারাগ্লাইডিং-এর মতো কোর্সে। ভারতে বহু ইনস্টিটিউট এই ধরণের কোর্সে প্রশিক্ষণ দেয়। কোর্স শেষে গাইড বা ট্রেনার হিসেবে কাজ করতে পারেন। পাশাপাশি প্রফেশনাল ট্রেনার হিসেবে কাজ করেও প্রচুর আয় করতে পারেন

এছাড়াও কারওর যদি অভিনয়, নাচ, গান, মডেলিং, সাঁতার বা অন্যান্য যার যা ভালোলাগা সেই কোর্স করতে পারো। 
Blogger দ্বারা পরিচালিত.