বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে এই ৯ টি ভুল কখনওই করবেন না


Odd বাংলা ডেস্ক: বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে অবশ্যই কিছু সাবধানতা বজায় রেখে চলতে হয়। রান্নার জন্য যে গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয় তা দাহ্য। একটু অসাবধান হলেই ঘটে যেতে পারে সাংঘাতিক কোন বিপদ। আগুন লেগে সিলিন্ডার বাস্ট করে সারা বাড়ি পুরে ছাই হয়ে যেতে পারে। তাই নিজেকে এবং নিজের পরিবারকে বিপদ থেকে রক্ষা করতে অবশ্যই মেনে চলুন এই নিয়ম।

১। আপনার গ্যাস সিলিন্ডারের সঙ্গে যে পাইপটি ওভেনের সঙ্গে যুক্ত থাকে সেটিতে যেন “আই এস আই” ছাপ থাকে। সেই সঙ্গে আরো একটি দিকে নজর রাখতে হবে যে পাইপটি যেন তিন ফুটের থেকে বেশি লম্বা না হয়। যদি বেশি লম্বা হয় তাহলে পাইপ পরীক্ষার ক্ষেত্রে অসুবিধা হতে পারে।

২। সিলিন্ডারে থাকা নজেলটি যাতে পাইপ দিয়ে ভালো করে কভার থাকে সেই দিকেও খেয়াল রাখা জরুরি। সেখান দিয়ে যেন গ্যাস না বেড়িয়ে যায়। আর গ্যাসের বার্নারের সঙ্গে যাতে পাইপ না লেগে যায়। তাহলেই মুশকিল। পড়তে পারেন বিপদে। পাইপ লিক করে যে কোন সময় দূর্ঘটনা ঘটে যেতে পারে।

৩। পাইপ নিয়মিত পরিষ্কার করুন। রোজ একটি ভিজে কাপড় দিয়ে পাইপটি মুছে নিন, কিন্তু ভুলেও পাইপ পরিষ্কার করার ক্ষেত্রে কোন সাবান ব্যবহার করবেন না। কমপক্ষে এক বছর অন্তর পাইপ বদল করে নিন।

৪। পাইপ সর্বদা স্বাভাবিক অবস্থাতেই থাকতে দিন। সেটিকে কোন কাপড় বা প্লাস্টিক জড়িয়ে রাখবেন না। সে ক্ষেত্রে পাইপ যদি লিক হয়ে যায় তাহলে বুঝতে পারবেন না, আর সেই মতো ব্যবস্থা নিতে পারবেন না।
৫। গ্যাস থেকে যদি অনেক বেশি সময় ধরে গন্ধ বের হয় তাহলে তক্ষনি গ্যাস হেল্পলাইন ১৯০৬ তে ফোন করুন। সিলিন্ডার থেকে রেগুলেটর আলাদা করে সিলিন্ডারের মুখে সেফটি ক্যাপ আটকে দিন।

৬। গ্যাস লিক হচ্ছে বুঝতে পারলে সব ইলেক্ট্রনিক জিনিস বন্ধ করে দিন। গ্যাসের রেগুলেটর বন্ধ করে দিন এবং বাড়ির সমস্ত দরজা জানলে খুলে দিন।

৭। সিলিন্ডার বদলের সময় যখন সিলিন্ডার থেকে রেগুলেটর খুলবেন এবং পরাবেন তখন কাছাকাছি কোন জ্বলন্ত কিছু রাখবেন না।

৮। যে ঘরে সিলিন্ডার রাখবেন সেই ঘরটি যেন খুব গরম না হয়। দুটি সিলিন্ডার রাখার ক্ষেত্রে কমপক্ষে ১০ বর্গফুট জায়গা থাকা জরুরি।

৯। গ্যাসের সিলিন্ডার থেকে গ্যাসের ওভেন অন্তত ৬ ইঞ্চি উপরে রাখুন। আর ওভেনে যাতে কোন হাওয়া না লাগে সেই দিকেও খেয়াল রাখতে হবে।
Blogger দ্বারা পরিচালিত.