জানেন মা কালীকে স্বপ্নে দেখলে কী হয়


Odd বাংলা ডেস্ক: স্বপ্নে আমরা কত কি না দেখি। কিন্তু দেবদেবীর স্বপ্নে আবির্ভূত হওয়াটা বিশাল ব্যাপার। এটি কোনও দৈব ঘটনা নয়। মনোবিদরা জানান, চৈতন্যের একেবারে ভিত্তিমূলে থাকে ধর্ম, তাই অবচেতনে তার প্রভাব সর্বাধিক। কোনও পৌত্তলিক ধর্মবিশ্বাসী স্বপ্নে তাঁর আরাধ্য দেবতাকে দেখতেই পারেন। কিন্তু সেই সঙ্গে একথাও সত্য স্বপ্নে দৃষ্ট প্রতিটি বস্তুই কিছু না কিছুর প্রতীক। তেমনই স্বপ্নে দেব-দেবীর দর্শনও কোনও না কোনও প্রতীকী তাৎপর্য বহন করে। বাঙালিদের স্বপ্নে কালীর দর্শন পাওয়া কোনো বিরল ঘটনা নয়। শক্তিরঙ্গ বঙ্গভূমে কালিকা সবথেকে গ্রাহ্য দেবী। বাংলার সংস্কৃতির সঙ্গের এই দেবীর যোগ অনেক। বাংলার মানুষের প্রত্নচৈতন্যে এই ওতোপ্রতোভাবে অবস্থান করেন। তাই স্বপ্নে তাঁর আবির্ভাব খুবই স্বাভাবিক। কিন্তু সেই সঙ্গে একথাও মানতে হবে, কোনও কারণ বা প্রেক্ষিত ছাড়া কালীকে স্বপ্নে দেখা অসম্ভব।
মনোবিদরা, বিশেষত স্পিরিচুয়াল সাইকোলজিস্টরা অনেক দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করার চেষ্টা করেছেন বিষয়টিকে। তাঁদের মতে – ১) কালিকা অতি ভীষণদর্শনা দেবী, স্বপ্নে তাঁকে দেখতে পাওয়ার অর্থ কোনও ভয় স্বপ্নদ্রষ্টার অবচেতনে কাজ করে চলেছে। এমনও হতে পারে, তিনি জীবনের কোনও বন্ধুর পথ সেই সময়ে অতিক্রম করছেন। অবচেতনে থাকা ভয় কালীর রূপ ধরে স্বপ্নে দেখা দিতেই পারে। ২) যদি কেউ এমন স্বপ্ন দেখেন, যেখানে কালী কোনও অশুভ শক্তির সঙ্গে সংগ্রামে রত, তাহলে বুঝতে হবে স্বপ্নদ্রষ্টা তাঁর অবচেতনেই তাঁর জীবনের বাধাগুলিকে অতিক্রম করার শক্তি সঞ্চয় করেছেন এবং তিনি সেগুলিকে দূর করতে প্রস্তুত।
৩) কালিকা মাতৃদেবী হিসেবে বাংলায় খুবই জনপ্রিয়। তাই তাঁকে স্বপ্নদর্শনের অর্থ মা-সংক্রান্তও হতে পারে। অর্থাৎ কোনও বিশেষ কারণে স্বপ্নদ্রষ্টা নিরাপত্তাহীনতায় ভুগছেন, তিনি কালীরূপী ‘মাদার ইমেজ’-এর কাছে আশ্রয় চাইছেন। ৪) কালী শক্তির মূর্তরূপ। সেদিক থেকে দেখলে স্বপ্নে কালীদর্শন অন্তরে শক্তি সঞ্চয়ের দ্যোতকও হতে পারে। ৫) তন্ত্র মতে কালীমূর্তি জগৎসংসারের প্রতীক। তাঁকে স্বপ্নে দেখার আরও অনেক অর্থ থাকতে পারে। এর মধ্যে জ্ঞানলাভের প্রবল আকাঙ্ক্ষা থেকে শুরু করে চির রহস্যের প্রতি আকর্ষণ – সবই থাকতে পারে।
Blogger দ্বারা পরিচালিত.