মৃত্যুমিছিলের মাঝে আশার আলো, করোনা প্রতিরোধের সূত্র খুঁজে পেলেন ভারতীয় বংশোদ্ভূত বাঙালি বিজ্ঞানী


Odd বাংলা ডেস্ক: আর নেই মহামারি, দিনে দিনে কার্যত অতিমারির আকার ধারণ করেছে করোনাভাইরাস। চিন থেকে উৎপত্তি হওয়া এই ভাইরাস সারা বিশ্বে থাবা বসিয়েছে আজ। কার্যত লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাস মৃতের সংখ্যাও বাড়ছে পাল্লা দিয়ে। আর এমন সময়েই আশার আলো দেখালেন এক ভারতীয় বংশোদ্ভুত বাঙালি গবেষক অরিঞ্জয় বন্দোপাধ্যায়। তাঁর সঙ্গে রয়েছেন একদল কানাডিয়ান গবেষকও। 

ভারতীয় বংশোদ্ভূত বাঙালি গবেষকের দাবি খানিকটা হলেও এই ভাইরাসকে রুখে দেওয়ার উপায় বের করেছেন তাঁরা। বর্তমানে চূড়ান্ত পর্যায়ের গবেষণা চলছে। গবেষণায় সফল হলেই বিশ্বজুড়ে এই মারণ ভাইরাসকে রুখে দেওয়া সম্ভব। বাঙালি গবেষক অরিঞ্জয়ের কথায়, করোনার কারণে বিশ্বজুড়ে এত মানুষ মারা যাচ্ছে। এই মুহূর্তে এই মারণ ভাইরাসকে যদি রুখে দেওয়া যায়, তবে তা অত্যন্ত গর্বেষ বিষয় হবে। 

আরও জানা গিয়েছে, তাঁরা ইতিমধ্যেই এসএআরএস কোভিড-টু ভাইরাসকে আলাদা করতে সক্ষম হয়েছেন। এই গবেষণার তথ্য তাঁরা অন্যান্য দেশের গবেষকদেরও দিয়ে দেবেন বলে জানা গিয়েছে। এই গবেষণার জন্য দুজন করোনা আক্রান্ত রোগীর লালারস ও রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে। তা নিয়ে গবেষণা করতে গিয়েই তাঁরা কিছুটা হলেও করোনাকে নিয়ন্ত্রণ করার সূত্র পেয়েছেন বলে খবর। 
Blogger দ্বারা পরিচালিত.