স্যানিটারি প্যাডের ঝামেলা আর নয়, পিরিয়ডের সময়ে ব্যবহার করুন মেনস্ট্রুয়াল কাপ


Odd বাংলা ডেস্ক: ঋতুস্রাবের দিনগুলি নিয়ে আজও মহিলাদের মধ্যেই ছুঁৎমার্গ কিছু কম নেই। একটা সময় ছিল যখন মহিলারা পিরিয়ডের সময় কাপড়ও ব্যবহার করতেন। আজও প্রত্যন্ত গ্রামাঞ্চলে অনেকে করেন। তবে ধীরে ধীরে স্যানিটারি প্যাড মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির করায় আজ ভারতের প্রায় ৩৬ শতাংশ মানুষ স্যানিটারি প্যাড ব্যবহার করে। 

তবে স্যানিটারি প্যাডের থেকে পরিষ্কার পরিচ্ছন্ন নিরাপদ মেনস্ট্রুয়েশর জন্য আপনারা অতি অবশ্যই ব্যবহার করুন মেনস্ট্রুয়াল কাপ। 

কী এই মেনস্ট্রুয়াল কাপ?

ল্যাটেক্স বা সিলিকন রাবার দিয়ে তৈরি এই মেনস্ট্রুয়াল কাপ আপনার পিরিয়ডস ব্লাড ধরে রাখতে সাহায্য করে। স্যানিটারি প্যাড বা ট্যাম্পনের মতো এটি কিন্তু রক্ত শোষণ করে না। স্যানিটারি প্যাড বা ট্যাম্পনের মতো এটি কিন্তু ইউজ অ্যান্ড থ্রো নয়। ভাল করে পরিষ্কার করে নিলে এই কাপ একাধিকবার ব্যবহার করা যায়। 

কীভাবে ব্যবহার করবেন মেনস্ট্রুয়াল কাপ? জেনে নিন স্টেপ বাই স্টেপ

১) প্রথমে খুব ভাল করে সাবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধুয়ে নিন। কারণ এই সময় জীবাণু সংক্রমণ বেশি হয়।

২) মেনস্ট্রুয়াল কাপটিও ভাল করে ভাল করে গরম জলে ধুয়ে নিন।  
মেনস্ট্রুয়াল কাপ এইভাবে ভাঁজ করে নিন

৩) এবার কাপটিকে এইভাবে মাঝখান থেকে ভাঁজ করে নিন। এবার টয়লেট সিট-এ পা ফাঁক করে বসে বা টয়লিট সিটের ওপর এক পা তুলে দাঁড়িয়ে ভাঁজ করা অবস্থাতেই কাপটি নিজের যোনির ভিতরে প্রবেশ করান। এবার ভেতরে গিয়ে আপনি একটা পপ আপ অনুভব করবেন। সেটা হওয়ার পর বুঝতে পারবেন যে, কাপটি ভেতরে ঠিকমতো খুলে গিয়েছে। 

৪) কাপটি যদি না খোলে তাহলে সেটি বাইরে বেরিয়ে আসার একটা সম্ভাবনা রয়েছে। তাই একবারে না খুললে আরও একবার ইনসার্ট করুন।

৫) মেনস্ট্রুয়াব কাপ কিন্তু আরাম করে ১০-১২ ঘণ্টা ব্যবহার করা যায়। তবে আপনার যদি হেভি ফ্লো হয় তাহলে ৮ ঘণ্টা পর কাপটি বের করে নিন। 

৬) কাপটি বের করার সময় একইভাবে আপনার সুবিধামতো পজিশন নিন। এবার আঙুলের সাহায্যে কাপটি আলতো করে টেনে এনে বের করুন। এরপর কাপের মধ্যে থাকা ঋতুস্রাব ফ্লাশ করে দিন। 

৭) এরপর ভালো করে ধুয়ে পুনরায় ব্যবহার করতে পারেন। তবে পিরিয়ডের পর কিন্তু অবশ্যই কাপটি গরম জলে ফুটিয়ে নেবেন। তারপর তা যেমনভাবে ছিল সেইভাবে বাক্সে ভরে রেখে দিন। 

জরুরী তথ্য-
  • এই কাপ পরার সময় নিজের মনকে শান্ত রাখুন। নার্ভাস হবেন না বা ভয় পাবেন না।
  • প্রথম প্রথম একটু সমস্যা হতে পারে, বিশেষত ভেতরে গিয়ে কাপটি খোলার ক্ষেত্রে কিন্তু পরে দেখবেন অভ্যাস হয়ে যাবে। 
  • আপনার যদি যোনিপথে কোনও সমস্যা থাকে তাহলে এই কাপ ব্যবহার করার আগে অবশ্যই গাইনোকলজিস্টের পরামর্শ নিয়ে নিন। 
Blogger দ্বারা পরিচালিত.