অনিদ্রা থেকে হজমের সমস্যা, সবের সমাধান রয়েছে এক স্লাইস কিউই-তে


Odd বাংলা ডেস্ক: সাম্প্রতিককালে কিউই একটি অত্যন্ত জনপ্রিয় ফল কিউই। এর অসাধারণ রঙ এবং স্বাদের জন্য আজকাল বহু মানুষই এই ফলটি খেতে বিশেষভাবে পছন্দ করেন। বাজারেও আজকাল কিউই প্রচুর পরিমাণে দেখতে পাওয়া যায়। তবে শুধু মিষ্টি রঙ ও সুন্দর দর্শনই নয়, এই কিউই ফলের উপকারিতা কিন্তু অনেক। দেখে নিন এক ঝলকে। 

১) অনিদ্রার সমস্যা দূর করে- ঘুমে সমস্যা হচ্ছে? খাদ্যতালিকায় রাখুন কিউই ফল। এর মধ্যে রয়েছে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং সেরোটোনিন রয়েছে, যা ঘুম সংক্রান্ত যে কোন সমস্যায় বেশ উপকারী। তাই ঘুমানোর এক ঘন্টা আগে যদি দু’টি করে কিউই খান তাহলে অনিদ্রার সমস্যা অনেকটাই লোপ পাবে। 

২) গর্ভবতী মহিলাদের জন্য উপকারী- ঔষধি গুণগুলির জন্য কিউই যথেষ্ট মূল্যবান। এটি ফোলেটের একটি খুব ভাল উৎস, যা গর্ভবতী মহিলাদের জন্য বিশেষভাবে উপকারী। কারণ এটি ভ্রূণের বিকাশে সহায়তা করে এবং গর্ভস্থ শিশুর সুস্বাস্থ্য নিশ্চিত করে। 

৩) ভিটামিন সি-এর ভরপুর উৎস- শিধুমাত্র লেবু নয়, কিউইও ভিটামিন সি-এর ভরপুর উৎস। প্রতি ১০০ গ্রাম কিউই-তে ১৫৪ শতাংশ ভিটামিন সি রয়েছে, যা লেবু এবং কমলালেবুর চেয়ে দ্বিগুণ! ভিটামিন সি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে ও ফ্রি র‌্যাডিকেলগুলি দূর করে যা প্রদাহ বা ক্যান্সারের কারণ হতে পারে। এমনকি এটি শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

৪) ভিটামিন ও মিনারেল-এর ভরপুর উৎস -খনিজ পদার্থের পাওয়ার হাউজ: কিউই ফল ভিটামিন এ, বি ৬, বি ১২, ই, এবং পটাসিয়াম, ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়াম সমৃদ্ধ যা শরীরের রক্ত ​​সঞ্চালন বৃদ্ধি করে, স্ট্রেস কমায়, দৃষ্টিশক্তি বৃদ্ধি করে, মজবুত হাড় এবং দাঁত গঠন করে। প্রতি ১০০ কিউই-তে ৩১২ মিলিগ্রাম পটাশিয়াম থাকে যা ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণ করে এবং ম্যাগনেসিয়াম স্নায়ু ও পেশী সঞ্চালনে সহয়তা করে।

৫) হজমের সহায়ক- কিউই ফলের মধ্যে অ্যাক্টিনিডেইন নামে এনজাইম রয়েছে যা হজম প্রক্রিয়া ত্বরান্বিত করে। এছাড়াও এটি শরীরের প্রোটিন হজমে সহায়তা করে এবং অন্ত্রের সমস্যায় আক্রান্ত রোগীদের সমস্যা দূর করে থাকে।

৬) ত্বকের সৌন্দর্য্য বৃদ্ধিতে খুবই উপকারি- কিউই প্রাকৃতিকভাবে ক্ষারীয়। অর্থাৎ এটি অ্যাসিডযুক্ত খাবারের প্রভাব প্রতিরোধ করতে সাহায্য করে। এটি রক্তের পিএইচ-এর ভারসাম্য ঠিক রাখে যা আপনার শরীরকে প্রাণবন্ত ও শক্তিতে ভরপুর করে তুলতে এবং ত্বকের তারুণ্যতা বজায় রাখতে সহায়তা করে। এর মধ্যকার ভিটামিন ত্বকের জন্য দারুণ উপকারী যা ত্বকের ক্ষয় রোধ করে। 
Blogger দ্বারা পরিচালিত.