সকালে উঠে এক গ্লাস করে মেথি ভেজানো জল খান, সুস্থ থাকুন


Odd বাাংলা ডেস্ক: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ডায়াবেটিস, কোলেস্টোরল, হজমের সমস্যা, ওজন বৃদ্ধি ইত্যাদি নানা শারীরিক সমস্যা লেগেই থাকে। এইসব সমস্যা থেকে মুক্তি পেতে আপনার একমাত্র সমাধান হল মেথি ভেজানো এক গ্লাস জল। প্রতিদিন সকালে যদি এক গ্লাস মেথি ভেজানো জল কেতে পারেন, তাহলে কিন্তু তার উপকার অনেক। জেনে নিন-

১) কোলেস্টোরল নিয়ন্ত্রণে থাকে- মেথির শরীরে থাকা স্টেরিওডাল সেপোনিনস নামক একটি উপাদান কোলেস্টেরলের মাত্রা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই মেথি ভেজানো জল পান করলে হার্টের আর্টারি আটকে গিয়ে হঠাৎ করে স্ট্রোক বা হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে পায়। এছাড়া গ্লেকটোম্যানান নামক একটি উপাদানের খোঁজ পাওয়া যায় মেথির শরীরে। এই উপাদানটি হার্টের কর্মক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে এই উপদানে উপস্থিত পটাশিয়াম, রক্তে লবনের পরিমাণ কমায়। ফলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকার কারণে হার্ট অ্যাটাক এবং অন্যান্য হার্টের রোগ আক্রান্ত হওয়ার আশঙ্কা একেবারে শূন্যে এসে দাঁড়ায়।

২) সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে- কম বয়সেই ব্লাড সুগার যদি ঊর্ধমুখি থাকে তাহলে নিয়মিত মেথি ভেজানো পানি খাওয়া উচিত। এমনটা করলে শরীরে গ্লেকটোমেনানের পরিমাণ বাড়তে থাকে, যা শর্করার শোষণের পরিমাণ কমিয়ে দেয়। ফলে সুগার লেভেল বেড়ে যাওয়ার আশঙ্কা কমে যায়। মেথিতে উপস্থিত অ্যামাইনো অ্যাসিড ইনসুলিনের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। এই কারণেও ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার কোনও সুযোগ থাকে না।

৩) ওজন কমাতে সাহায্য করে- প্রতিদিন সকালে খালি পেটে, জলে ভেজানো মেথি বীজের জল খাওয়ার অভ্যাস করলে শরীরে ফাইবারের মাত্রা বাড়তে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই ক্ষিদে কমে যায়। এমনটা হওয়ার কারণে খাওয়ার পরিমাণেও নিয়ন্ত্রণে থাকে। ফলে ওজন কমতে শুরু করে।

৪)জ্বরের প্রকোপ কমায়- জ্বরের প্রকোপে পড়লে মেথি ভেজানো জল এক মহৌষধি। প্রতিদিন সকালে এক গ্লাস মেথি ভেজানো জল খেলে উপকার পাওয়া যাবে। মেথিতে থাকা বেশ কিছু উপকারি উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতাকে এতটাই শক্তিশালী করে তোলে যে জ্বরের প্রকোপ কমে যায়। সর্দি-কাশি সারাতেও এই ঘরোয়া টোটকার কোনও বিকল্প নেই। 

৫) হজমের উন্নতি- গ্যাস-অম্বল-বদহজমের হাত থেকে নিস্তার পেতে চান তাহলে, অবশ্যই মেথি ভেজানো জল এক গ্লাস করে প্রতিদিন কালি পেটে খাওয়া অভ্যাস করুন।মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা হজমে বিশেষভাবে সাহায্য করে। নিয়মিত এই জল পান করলে কনস্টিপেশনের সমস্যাও দূর হয়।
Blogger দ্বারা পরিচালিত.