সারা বিশ্বে এটাই প্রথম দেশ যেখানে সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে গণপরিবহন পরিষেবা


Odd বাংলা ডেস্ক: আজকাল পাবলিক ট্রান্সপোর্টের খরচ অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। আজকাল অবশ্য অনেকেই নিজের গাড়ি কিনছেন। কিন্তু সমাজের সব স্তরের মানুষের কাছে গাড়িব কেনার মতো বিলাসিতার সুযোগ নেই। তবে কেমন হত যদি গণপরিবহনের পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যেপাওয়া যেত! 

এমনটাই সত্যি হতে চলেছে লুক্সেমবার্গে। সেখানে সমস্ত গণপরিবহনের ব্যবহার সাধারণ মানুষের জন্য বিনামূল্যে করে দেওয়া হবে বলে খবর। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ট্র্যাফিক জ্যাম কমানোর জন্য সারা দেশ জুড়ে বিনামূল্যে পাবলিক ট্রান্সপোর্ট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এই দেশ আর এই প্রথম সারাদেশে বিনামূল্যে গণপরিবহন পরিষেবা চালু করা সম্ভব হবে।

জানা গিয়েছে এই সুবিধার ফলে দেশের জনগন প্রায় ১০০ ইউরো (৭৯০০ টাকা) বাঁচাতে পারবেন বলে মনে করা হচ্ছে।। প্রসঙ্গত, যদিও ইকোনমি ক্লাসে ভ্রমণকারী যাত্রীদের জন্য সমস্ত পরিষেবাগুলি সম্পূর্ণ নিখরচায় থাকবে, তবে প্রথম শ্রেণির বিমান বা ট্রেনের টিকিটের জন্য সাধারণ মানুষকে নিয়মিত ভাড়া দিতে হবে।

২০১৮ সালে পরিচালিত একটি সমীক্ষা অনুসারে জানা যায় যে, লুক্সেমবার্গের বেশিরভাগ মানুষই ব্যক্তিগত গাড়ি নিয়ে যাতায়াত করেন। সমীক্ষায় আরও জানা যায় যে, ৩২% মানুষ বাস ব্যবহার করেন, এবং সমগ্র জনসংখ্যার কেবল ১৯% মানুষ ট্রেনে ভ্রমণ করে। প্রাইভেটকারের ক্রমবর্ধমান ব্যবহারের পাশাপাশি ধীর গতিতে ট্রাম পরিষেবার নির্মাণ লুক্সেমবার্গের প্রধান রাস্তাগুলি জুড়ে বড় ট্র্যাফিক জ্যামের নেপথ্যে অন্যতম কারণ। গণপরিবহন বিনামূল্যে করে দেওয়ার ফলে নাগরিক এবং পর্যটকদের কাছে যাতায়াত আরও সহজতর হবে মনে মনে করা হচ্ছে। 
Blogger দ্বারা পরিচালিত.