তারিখের পর তারিখ, চতুর্থবারের জন্য নির্ধারিত হল নির্ভয়ার অপরাধীদের ফাঁসির দিনক্ষণ


Odd বাংলা ডেস্ক: কার্যত তারিখের পর তারিখ দিচ্ছে আদালত। এই নিয়ে চতুর্থবার নির্ভয়ার অপরাধীদের ফাঁসির দিন নির্ধারণ করল আদালত। আগামী ২০ মার্চ সকাল সাড়ে পাঁচটার সময় নির্ভয়ার চার অপরাধীদের ফাঁসি দেওয়া হবে। নতুন করে এই রায় শোনালো দিল্লার পাতিয়ালা হাউস কোর্ট। চার অপরাধী মুকেশ, অক্ষয়, বিনয় এবং পবনের ফাঁসি ২০ তারিখেই কার্যকর হবে বলে জানিয়েছে আদালত। 

প্রসঙ্গত, এর আগে তিন-তিনবার অপরাধীদের প্রাণভিক্ষা প্রার্থনার জন্য আইনি জটিলতার কারণে স্থগিত রাখা হয় ফাঁসির দিন। তবে এতদিন নিজেদের প্রাণ বাঁচানোর যাবতীয় পথ ব্যবহার করে ফেলেছে চার অপরাধী। তাই ফাঁসি বিলম্বিত হওয়ার আর কোনও কারণই দেখা যাচ্ছে না। 

বুধবার রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ নির্ভয়া কাণ্ডের অন্যতম দোষী পবনের প্রাণভিক্ষার আবেদন খারিজ করে দেন। আট বছর আগে ২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লির রাস্তায় চলন্ত বাসের মধ্যে নৃশংসভাবে ধর্ষণ করা হয় ২৩ বছরের এর মেডিকেল ছাত্রী নির্ভয়াকে।। একপর মৃত্যুর সঙ্গে লড়াই করার পর সিঙ্গাপুরের হাসপাতালে নির্ভয়ার মৃত্যু হয়। 

এরপর ২০১৪ সালে দিল্লি হাইকোর্ট ও ২০১৭-তে সুপ্রিম কোর্ট নির্ভয়ার অপরাধীদের ফাঁসির সাজা ঘোষণা করে। তবে এর মধ্যে তিহাড় জেলেই আত্মঘাতী হয় অন্যতম অপরাধী রাম সিং, অপ্রাপ্তবয়স্ক হওয়ার জন্য ৩ বছর জেলে কাটিয়ে ছাড়া পেয়ে যায় আর এক অপরাধী। বাকি ৪ জন এক এক করে ঘুরিয়ে ফিরিয়ে বারবার রাষ্ট্রপতি ও শীর্ষ আদালতের কাছে প্রাণভিক্ষার আবেদন করতে থাকে। এই আগে তিনবার তাদের ফাঁসির দিন নির্ধারিত হয়েও বিলম্বিত হয়ে গিয়েছে। তবে এবার ফাঁসি কার্যকর হওয়ার পথে আর কোনও বাধা নেই। এবার দেখার পালা নির্ধারিত দিনে ফাঁসি কার্য়কর হয় কি না। 
Blogger দ্বারা পরিচালিত.