ধূমপান করবেন না, করোনা ঠেকাতে আর কী কী নির্দেশিকা জারি করল WHO, জেনে নিন


Odd বাংলা ডেস্ক: করোনা ঠেকাতে মানুষের মধ্যে সচেতনতা কম আতঙ্কই বেশি। কিন্তু আতঙ্কিত না হয়ে মেনে চলতে হবে কিছু নিয়ম নির্দেশিকা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জারি করা হল এমনই কিছু নির্দেশিকা, যা সারা বিশ্বের মানুষেরই মেনে চলা উচিত বলে জানিয়েছে হু। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধনম জানিয়েছেন, পাঁচটি কি-স্টেপ নেওয়ার কথা। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, 'আমাদের জীবন অনেক নাটকীয় পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। আর এই পরিবর্তীত পরিস্থিতিতে শারীরিকভাবে ও মানসিকভাবে সুস্থ থাকাটা ভীষণভাবে জরুরী।' তাঁর কথায়, এইসময় ধূমপান করা থেকে বিরত থাকুন। কারণ ধূমপান করলে COVID-19-এর সংক্রমণ আরও কয়েক গুণ বেড়ে যেতে পারে। পাশাপাশি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে স্বাস্থ্যকর খাবার খাওয়ারও পরামর্শ দিয়েছেন এবং অ্যালকোহল ও চিনি আছে এমন পানীয় কম খাওয়ার চেষ্টা করারও পরামর্শ দিয়েছেন তিনি। প্রত্যেকদিন অন্তত ৩০ মিনিট করে যোগাভ্যাস করুন। পাশাপাশি নিজের মানসিক স্বাস্থ্যেরও যত্ন নিন। 


তিনি আরও বলেছেন, যারা নিয়মিত বাড়ির বাইরে যান, বা প্রাতঃভ্রমণে যান, যারা এই মুহূর্তে বাড়িতেই এর বিকল্প বের করুন। অফিসের কাজকর্ম যতটা সম্ভব বাড়ি থেকে করার চেষ্টা করুন। তবে প্রত্যেক আধ ঘণ্টা কাজের মধ্যে ৩ মিনিটের বিরতি নিন।
Blogger দ্বারা পরিচালিত.