গ্রামের নাম 'করোনা', নাম শুনেই দূরে পালাচ্ছে মানুষ, গ্রামের মধ্যেই একঘরে বাসিন্দারা


Odd বাংলা ডেস্ক: দেরিতে হলেও ভারতের বুকেও থাবা বসিয়েছে করোনা ভাইরাস। সারা দেশে জারি লকডাউন, তবে এর মধ্যেই এক অন্যরকমের সমস্যার সম্মুখীন হয়েছে উত্তরপ্রদেশের সিতাপুর জেলার করোনা গ্রাম। যেদিন থেকে সারা বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সেই দিন থেকেই যেন একঘরে করে রাখা হয়েছে এই গ্রামের বাসিন্দাদের। তাঁদের দাবি, তাঁরা চরম বৈষম্যের শিকার হচ্ছেন। 

গ্রামের এক বাসিন্দা রজন-এর কথায়, গ্রামের মানুষরা খুবই ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছেন। কেউ তাঁদের সঙ্গে কথা বলে না। যখনই তাঁরা কাউ কে বলেন যে তাঁরা করোনাগ্রামের মানুষ, সকলে রীতিমতো তাঁদের দেখে পালায়। কেউ এটা বুঝতেই চায় না যে, তাঁদের গ্রামের নাম করোনা, তাঁরা কেউ করোনায় আক্রান্ত নয়!

অন্যান্য বাসিন্দাদের কথায়, তাঁরা যদি রাস্তায় বের হয় এবং পুলিশ জিজ্ঞাসা করে তাঁরা কোথায় যাচ্ছে, তখন যখন তাঁরা গ্রামের নাম বলে, পুলিশও অস্বস্তি বোধ করে। তাঁদের দাবি, 'আমাদের গ্রামের যদি এইরকম হয় তাহলে আমরা কী করতে পারি?' রামজি দীক্ষিতি নামে আর এক বাসিন্দা জানিয়েছেন, 'আমরা যখন কাউকে টেলিফোন করি এবং তাদের বলি যে আমরা কোরোনা থেকে ফোন করছি, তখন তারা এই ভেবে ফোন কেটে দেয়, যে কেউ হয়তো তার সঙ্গে রসিকতা করছে!' 
Blogger দ্বারা পরিচালিত.