নির্ভয়াকে সুবিচার পাইয়ে দিতে নিরন্তর লড়াই চালিয়েছেন আইনজীবি সীমা কুশওয়া, চিনে নিন তাঁকে


Odd বাংলা ডেস্ক:  ভারতের ইতিহাসের একটা কালো দিন হয়ে থাকবে দিল্লির নির্ভয়া কান্ড। ২০১২ সালের ১৬ ডিসেম্বর। দিল্লিতে চলন্ত বাসের মধ্যে মর্মান্তিকভাবে গণধর্ষণ করা হয় এক প্যারামেডিক্যাল ছাত্রীকে। এরপর চলন্ত বাস থেকে রাস্তায় ছুঁড়ে ফেলে দেওয়া হল তার ক্ষতবিক্ষত শরীরটাকে!

এরপর কয়েকদিন ধরে মৃত্যুর সঙ্গে লড়াই করার পর সিঙ্গাপুরের হাসপাতালে মৃত্যু হয় নির্ভয়ার। তারপর সারা দেশ একজায়গায় হয়েছিল নির্ভয়ার ধর্ষকদের কঠিন থেকে কঠিনতর শাস্তির দাবিতে। সেই সময় থেকে নির্ভয়ার মা এবং তাঁর পুরো পরিবারের পাশে ছিলেন আইনজীবি সীমা কুশওয়া। দীর্ঘ সাত বছরেরও বেশি সময় ধরে নির্ভয়ার ধর্ষকদের ফাঁসির সাজা পাইয়ে দেওয়ার জন্য নিরলস পরিশ্রম করে গিয়েছিলেন সীমা।

পরিস্থিতি সবথেকে কঠিন হয়ে উঠেছিল যখন পর পর নির্ভয়ার খুনিদের ফাঁসির সাজা পিছিয়ে দেওয়া হচ্ছিল। আসামীরা বিবিন্ন পদ্ধতি অবলম্বন করে বারবার সাজা এড়িয়ে যাচ্ছিল। আর এইভাবে সাজা ক্রমাগত পিছিয়ে যাওয়ায় বারংবার প্রশ্ন উত্থাপন করেছিলেন।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী সীমা কুশওয়া যখন প্রথমে এই  ঘটনাটি শুনেছিলেন তখন তিনি সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন। ২০১৪ সালে স্নাতক হওয়ার পরে, তিনি নির্ভয়ার পক্ষে ন্যায়বিচারের লড়াইয়ে যোগদান করেন। পাশে দাঁড়ান নির্ভয়ার পরিবারের। সেই শুরু, তারপর থেকে তিনি যেভাবে নির্ভয়াকে সুবিচার পাইয়ে দেওয়ার লড়াইয়ে এগিয়েছিলেন, তা সত্যিই প্রশংসনীয়।
Blogger দ্বারা পরিচালিত.