একটি বিশেষ দিনে পালিত হয় 'শ্রেয়া ঘোষাল দিবস'! জন্মদিনে শ্রেয়া সম্পর্কে অজানা কিছু তথ্য


Odd বাংলা ডেস্ক: ভারতবর্ষ তথা আপামর বিশ্বের অন্যতম জনপ্রিয় সঙ্গীতশিল্পীদের মধ্য একজন হলেন শ্রেয়া ঘোষাল। খুব কম বয়সে সিনেজগতে প্লেব্যাকের সুযোগ পেয়েছিলেন শ্রেয়া। সেটাই শুরু, তারপর আর ফিরে তাকাতে হয়নি। ১২ মার্চ তাঁর জন্মদিনে তাঁর সম্পর্কে রইল বেশকিছু অজানা তথ্য-

১)মুর্শিদাবাদের বহরমপুরে নিপাট বাঙালি পরিবারে জন্ম হয় শ্রেয়ার। মাত্র ৪ বছর বয়সে গানে হাতেখড়ি। 

২) বাংলা হিন্দি ছাড়াও অসমিয়া, ভোজপুরি, তামিল, তেলুগু, ওড়িয়া, গুজরাতি, কন্নড়, মারাঠি, মালয়ালম এবং নেপালি ভাষাতেও গান গেয়েছেন। 

৩) সিনেমার গান ছাড়াও গজল, ক্লাসিক্যাল, পপ এবং ভজন জ্যঁরের গানও গান শ্রেয়া। 

৪) তাঁর গলা প্রথম মনে ধরেছিল বলিউডের প্রখ্যাত পরিচালক সঞ্জয় লীলা বনশালীর। তিনি তাঁর ছবি দেবদাসে তাঁকে প্লেব্যাকের সুযোগ দিয়েছিলেন। আর প্রথম ছবিতেই বাজিমাত। দেবদাসে গানের জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন শ্রেয়া। সঙ্গে একটি ফিল্মফেয়ার পুরস্কারও। 

৫) বিভিন্ন ভাষায় ১০০০-এরও বেশি গান গেয়েছেন শ্রেয়া। এত গান গাইলেও গান বাছার ক্ষেত্রে কিন্তু খুবই খুঁতখুঁতে শ্রেয়া। 

৬) সঙ্গীত জগতে তাঁর অবদানের জন্য ২০১৩ সালে শ্রেয়া ব্রিটেনের হাউস অব কমনস-এর তরফে তাঁকে সম্মানিত করা হয়েছিল। ভারতের কোনও গায়িকাকে লন্ডনে এই সর্বচ্চ সম্মান দেওয়া হয়েছিল। 

৭) ২৬ জুন তারিখটি শ্রেয়া ঘোষাল দিবস হিসাবে উদযাপিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিও-র গভর্নর ট্রেড স্ট্রিকল্যান্ড ২৬ জুন তারিখটি শ্রেয়া ঘোষাল দিবস হিসাবে ঘোষণা করেন। 

৮) গানের জগতে এখনও পর্যন্ত ৪টি জাতীয় পুরস্কার, ৬টি ফিল্মফেয়ার পুরস্কার, ৮টি ফিল্মফেয়ার সাউথ অ্যাওয়ার্ড, ৭টি আইফা অ্যাওয়ার্ড, ৩টি মিরটি মিউজিক অ্যাওয়ার্ড, ৭টি জি সিনে অ্যাওয়ার্ড-সহ আরও এক ঝাঁক পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে।

জন্মদিনে তাঁকে আরও একবার শুভেচ্ছা। 
Blogger দ্বারা পরিচালিত.