মাস্ক কেনা অবিলম্বে বন্ধ করুন, কিন্তু কেন, জেনে নিন বিস্তারিত


Odd বাংলা ডেস্ক: বিশ্বের ৬০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এসব দেশের প্রায় ৮৭ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এরই মধ্যে মাস্ক না কিনতে অনুরোধ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সার্জন জেনারেল জেরোম অ্যাডামস।আপামর জনসাধারণের কাছে অনুরোধ জানিয়ে তিনি টুইট করেছেন 'আসলেই, ফেস মাস্ক কেনা বন্ধ করুন!'

তিনি আরো লেখেন, 'এটা (মাস্ক) সাধারণ মানুষের মাঝে করোনাভাইরাস ছড়ানোকে কোনোভাবেই প্রতিরোধ করতে পারবে না। বরং অসুস্থদের সেবা-যত্নের জন্য স্বাস্থ্য সেবাদাতারা যদি এগুলো (মাস্ক) না পান, তবে তা তাদের ও আমাদের সমাজকে ঝুঁকিতে ফেলবে।'
ডা. অ্যাডামস জানান, মাস্ক নয়, বরং হাত ধোয়া, অসুস্থ বোধ করলে ঘরে থাকা এবং প্রতিদিনকার প্রতিরোধমূলক পদক্ষেপ নেওয়াই করোনাভাইরাস থেকে সুরক্ষার উত্তম উপায়।

সম্প্রতি করোনাভাইরাস নিয়ে বেশ আতঙ্কে রয়েছেন মার্কিনীরা। সেই আতঙ্ক থেকেই লাইন ধরে মাস্ক কিনছেন যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ। ফলে দেশটিতে কাজ করা স্বাস্থ্যকর্মীরা সেবাদানের ক্ষেত্রে মাস্ক সংকটে পড়ছেন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।
Blogger দ্বারা পরিচালিত.