এক মাসের জন্য মিষ্টি খাওয়া বন্ধ করে দিন, আর ফল পান হাতে নাতে


Odd বাংলা ডেস্ক: মিষ্টি কে না পছন্দ করে, কিন্তু কিছুজন আছে যাদের সবসময়ই মিষ্টি চাই। তাদের ওজন বাড়তে থাকে কিন্তু তাতে তাদের কোন ভূক্ষেপ থাকে না। এমনকি প্রতিদিন খাওয়ার পর তাদের মিষ্টি চাইই। শীতকালে জিলিপি আর গরমকালে মিল্ক শেক। কখনো ভেবেছেন রোজ এত মিষ্টি খেলে শরীরে কি কি ক্ষতি হতে পারে ? এক মাস মিষ্টিকে নিজের খাদ্যতালিকা থেকে দূর করে দেখুন কি হয়। আসুন জানি সেইসব ব্যপারে।
সুস্থ দাঁত – মিষ্টি কম খেলে আপনার দাঁত ও মাড়ি আরোও শক্ত হবে। আর যদিও খান তাহলে তারপরই ব্রাশ করে নিন।
ত্বক – চিনি খাওয়া ছেড়ে দিলে আপনার ত্বক আরো সুন্দর হয়ে যাবে, ত্বকের উপর গর্ত থাকলে তা বন্ধ হয়ে যাবে। আর ত্বক মসৃণ হবে।
স্মৃতিশক্তি – মিষ্টি কম খেলে স্মৃতিশক্তি বাড়ে আর কথা মনেও থাকে। অন্যদের সাথে কথা বলার ভঙ্গিও বদলায়। আর অন্যের কথা সহজে বুঝতেও পারবেন।
হার্টের অবস্থা – হার্ট আমাদের সবচেয়ে সংবেদনশীল অংশ, তাই তার কেয়ার করা বেশী আবশ্যক। তাই চিনি খাওয়া কম করুন।
বার্ধক্য থেকে মুক্তি – বেশী মিষ্টি খেলে ত্বকের চামড়া ঝুলে যায় আর তাতে আরোও বয়স্ক লাগে। আর যারা খায়না তাদের বয়সের ছাপ কম পড়ে।
হাঁটুর ব্যথা – যদি আপনার হাঁটুর ব্যথা হয় তাহলে চিনি খাওয়া ছেড়ে দিন তফাৎ দেখতে পাবেন।
রোগ প্রতিরোধক ক্ষমতা – মিষ্টি খাওয়া ছেড়ে দিলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আপনি নিজেই ছেড়ে দেখুন তাহলে পার্থক্য বুঝবেন ।
শান্তির ঘুম – যে রাতে আপনি মিষ্টি বেশি খান সেই রাতে ঘুমও দেরিতে আসে। এমনকি এতে না ঘুম হওয়ার রোগ হয়ে যায়। এই কারণেই মিষ্টি খাওয়ার থেকে বাঁচা দরকার।
সুস্থ লিভার – মিষ্টি খাওয়া ছেড়ে দিলে শুধু খাবার তারাতারি হজমই হবে না বরং সুস্থও থাকবেন।
ডাইবেটিস থেকে মুক্তি – গার এমন একটা রোগ যা প্রতিরোধ করতে হলে সুগার লেভেল কম করতে হয়। যদি মিষ্টি খাওয়ার ইচ্ছা হয় তাহলে Dry foods খেয়ে খিদে মেটান।
Blogger দ্বারা পরিচালিত.