করোনা সতর্কতায় এখন 'ওয়ার্ক ফ্রম হোম', বাড়ি বসে কাজ করার সময় মাথায় থাক এই টিপস


ইন্দ্রাণী মুখোপাধ্যায়, Odd বাংলা: সারা বিশ্ব জুড়ে মহামারির আকার ধারণ করেছে করোনাভাইরাস। সংক্রমণ ঠেকাতে বেশিরভাগ সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলি বাড়ি সথেকে কাজ করার (work from home) নিয়ম চালু করেছে। এখন থেকে বাড়ি বসেই কাজ করছেন কর্মচারীরা। তবে বাড়ি বসে কাজ করার বিষয়টি আপাতভাবে শুনতে ভাল লাগলেও, বিষয়টি কিন্তু হালকাভাবে নেওয়ার নয়। কারণ এই সময়ে বাড়িতে বসে কাজ করার ক্ষেত্রে কাজের উপযুক্ত পরিবেশ তৈরি হওয়াটা খুবই জরুরী। আর এই জন্য এই সময়ে মেনে চলতে হবে কিছু নিয়ম-কানুন। দেখে নিন- 

১) ভাবনা চিন্তা বদলান- অফিসে যাওয়ার জন্য যেমন প্রস্তুতি লাগে, তেমনি বাড়ি বসে কাজের জন্য একই রকম প্রস্তুত থাকতে হবে। বাড়িতে অফিস বলে যেমন তেমন করে কাজ শুরু করবেন না। সকালে স্নান করে ঠিক মতো পোশাক পরে কাজ শুরু করুন। যাঁদের বাড়িতে অফিসের মতো সেটআপ নেই, তারা যতটা সম্ভব নিজেদের গুছিয়ে নিন। 

২) শুয়ে শুয়ে কাজ করবেন না- অনেকেই বাড়িতে কাজের সুযোগ পেলে ল্যাপটপ নিয়ে বিছানায় শুয়ে পড়েন। অফিসের কাজ করার সময় কিন্তু তা কখনওই করবেন না। চেষ্টা করুন বিছানায় বসে কাজ না করতে। কাজে ব্যাঘাত ঘটতে পারে- এমন কিছু থেকে দূরে গিয়ে অফিসের মতো চেয়ার-টেবিলে কাজ করুন। 

আরও পড়ুন- করোনা: মেকআপের ক্ষেত্রে দরকার বাড়তি সতর্কতা


৩) একাকীত্ব দূর করুন- অনেকসময় বাড়িতে বসে কাজ করার ক্ষেত্রে যোগযোগের ঘাটতি একটা বড় সমস্যা তৈরি করে। একাকীত্ব একটা বড় চ্যালেঞ্জ। অফিসে সকলের মধ্যে কাজ করলে একাকীত্ব কমে। কাজে উৎসাহ  বাড়ে। কিন্তু বাড়িতে সেই সুবিধা নেই। এরজন্য প্রয়োজনে অফিসের সহকর্মীদের ফোন করুন। দেখবেন একাকীত্ব অনেকটাই কমে যাবে। 

৪) পরিবারের সদস্যদের সঙ্গে একটা বোঝাপড়া রাখুন-  যেসব পরিবারে খুদে সদস্যরা রয়েছে, তাদের পক্ষে বাড়িতে বসে কাজ করাটা কঠিন। তারওপর এখন আবার স্কুলও বন্ধ। সেক্ষেত্রে মন দিয়ে কাজের জন্য পরিবারের সদস্যদের সঙ্গে একটা বোঝাপড়া থাকা জরুরী। বাড়ির মধ্যে একটা সীমানা তৈরি করুন, যখন কাজ করবেন দরজা বন্ধ করে করুন, মনে করুন আপনি যেন অফিসে বসেই কাজ করছেন। 

৫) টানা কাজ নয়, চাই একটু ব্রেক- অফিসের মতো বাড়িতে বসে কাজের ক্ষেত্রেও লাঞ্চ, কফি এবং এক্সসারসাইজের জন্য একটু ব্রেক নিন। টানা কাজ করা শরীর এবং মন দুয়ের পক্ষেই খারাপ। তাই কাজের ফাঁকে একটু ব্রেক নেওয়া জরুরী। তবে বাড়িতে রয়েছেন বলে অতিরিক্ত মাত্রায় চা-কফিতে আসক্ত হয়ে পড়বেন না যেন। 
Blogger দ্বারা পরিচালিত.