একেই বলে ভবিষ্যদ্বাণী! ১২ বছর আগের এই বইতেই উল্লেখ রয়েছে মারণ রোগ করোনাভাইরাসের


Odd বাংলা ডেস্ক: করোনা আতঙ্কে কাবু সারা বিশ্ব! তবে এই মারণ রোগ কিন্তু আচমকা উদয় হয়নি। ৪০ বছর আগে ডিয়ান কুন্টজ-এর লেখা উপন্যাস দ্য আই অব ডার্কনেস-এ প্রথম করোনাভাইরাসের উল্লেখ করা হয়েছিল বলে জানা যায়। তবে জানেন কি এটিই একটিমাত্র উপন্যাস নয়, যেখানে করোনাভাইরাসের উল্লেখ রয়েছে। আরও একটি বইয়ের খোঁজ পাওয়া গিয়েছে যেখানে করোনা ভাইরাসের উল্লেখ পাওয়া গিয়েছে।

সিলভিয়া ব্রাউনির লেখা 'End of Days: Predictions and Prophecies about the End of the World' বইয়ে ২০২০ সাল নাগাদ সারা বিশ্ব জুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কথা উল্লেখ করা হয়েছে। এই বইটি প্রথম প্রকাশিত হয়েছিল ২০০৮ সালে। বইয়ের যে পাতায় এই মারণ ভাইরাস প্রসঙ্গে লেখা রয়েছে, সোশ্যাল মিডিয়ায় সেই পাতার ছবি এই মুহূর্তে ভাইরাল। বইটিতে লেখা রয়েছে, ২০২০ সাল নাগাদ সারা বিশ্বে ছড়িয়ে পড়বে নিউমোনিয়ার মতো এক অসুখ, যা মানুষের ফুসফুস এবং ব্রংকিয়াল টিউবকে আঘাত করবে। 
এই সেই বইয়ের পাতা, যেখানে করোনার উল্লেখ রয়েছে

তবে সবচেয়ে চমকপ্রদ বিষয় এটাই যে, বইটিতে আরও বলা হয়েছে যে, যেমনই আচমকা এই রোগের আগমন ঘটবে, তেমনই সেরেও যাবে এই অসুখ। কিন্তু এর এক দশক পরে ফের আক্রমণ করবে এই ভাইরাস। এ যেন অনেকটা গোদের ওপর বিষফোঁড়ার মতো। একেই তো করোনার প্রকোপ এখনও কমেনি, বরং তা ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে গোটা বিশ্বে। তারওপর ১০ বছর পর ফের এর প্রকোপের আশঙ্কায় ভুগছেন নেটিজেনরা। 
Blogger দ্বারা পরিচালিত.