প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'মন কি বাত'-এ করোনাভাইরাস নিয়ে যে ১০টি গুরুত্বপূর্ণ কথা বললেন


Odd বাংলা ডেস্ক: করোনাভাইরাসের পর এই প্রথম এবং ক্রমতালিকা অনুসারে ৬৩তম মন কি বাত-এ বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বক্তব্যের শুরুতেই প্রধানমন্ত্রী যে বিষয়টির ওপর আলোকপাত করেন তা হল, সারা দেশে ২১ দিন ব্যাপী লকডাউন ঘোষণা করার কারণ। এছাড়াও যে দশটি বিষয় তাঁর বক্তব্যে উঠে এল, তা হল- 

১) ভারতবর্ষ একসঙ্গে একজোট হয়ে এই কোভিড-১৯-এর মোকাবিলা করবে। এই লকডাউন আপনাকে এবং আপনার পরিবারকে সুরক্ষিত রাখবে।

২) কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই খানিকটা কঠিন। এর জন্য কিছু কিছু কঠোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে। তবে এইসব সিদ্ধান্ত ভারতের সুরক্ষার জন্য জরুরী ছিল।

৩) এই পরিস্থিতি সতর্কতা অবলম্বন করা সবথেকে গুরুত্বপূর্ণ।


৪) অসংখ্য সৈনিক এই করোনাভাইরাসের সঙ্গে মোকাবিলা করে চলেছেন। যারা বাড়িতে বসে আসেন তাঁদের পাশাপাশি যাঁরা এই পরিস্থিতিতেও বাইরে বেরিয়ে কর্তব্য পালন করছেন, তাঁরাও যোদ্ধা। এই পরিস্থিতিতে নার্স, ডাক্তার এবং প্যারামেডিক্যেল স্টাফরাই হলেন প্রথম শ্রেণীর যোদ্ধা। 

৫) 'আমি বুঝতে পারছি যে কেউ হয়তো ইচ্ছে করে আইন ভঙ্গ করে না। কিন্তু কিছু মানুষ রয়েছেন যাঁরা এটা করছেন। তাদের উদ্দেশে আমি বলব এই মুহূর্তে যদি আপনারা লকডাউন মেনে না চলেন, তাহলে আমরা নিজেদের বাঁচাতে পারব না।'

৬) করোনাভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এই ভাইরাস এখন সকলের কাছে একটা চ্যালেঞ্জ হয়ে উঠেছে। ধনি, দরিদ্র, দুর্বল, শক্তিশালী, জ্ঞান-বিজ্ঞান সকলের সামনেই চ্যালেঞ্জ।

৭) করোনাভাইরাস দেশ-কালের সীমানাও মানে না। মানে না কোনও নির্দিষ্ট গণ্ডি, মানে না আবহাওয়া। 

৮) অনেকেই যারা নিয়ম-কানুন লঙ্ঘন লঙ্ঘন করছেন, তাঁরা আসলে এই ভাইরাসকে গুরুত্ব দিয়ে বিবেচনা করছেন না। আর লকডাউনের নিয়ম যদি কেউ ভঙ্গ করেন, তাহলে কিন্তু এই ভাইরাসকে প্রতিরোধ করা যায় না।

৯) সামাজিক দূরত্বের অর্থ কিন্তু মানসিক দূরত্ব নয়। 

১০) 'এমন অনেকেই কোয়ারেন্টাইনে রয়েছেন, যাঁদের শরীরে করোনার লক্ষণ নেই, আমি তাঁদের দায়িত্ববোধকে আমি সাধুবাদ জানাই।'
Blogger দ্বারা পরিচালিত.