করোনা আতঙ্কে কাঁপছে বিশ্ব, ভাইরাস রুখতে দাওয়াই বাতলে দিলেন মার্কিন প্রেসিডেন্ট


Odd বাংলা ডেস্ক: বিশ্বব্যাপী করোনাভাইরাসের কামড়ে যখন প্রাণ হারাচ্ছে একের পর এক মানুষ। তখন করোনার দাওয়াই দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন মার্কিন প্রেসিডেন্ট টুইট করে জানিয়েছেন, হাইড্রোক্সিক্লোরোকুইন এবং অ্যাজিথ্রোমাইসিন-এর কম্বিনেশনের ফলে ওষুধের ইতিহাসে একটা বড় গেম চেঞ্জার হতে পারে।

পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড এবং ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে এই আবিষ্কারের জন্য ধন্যবাদও জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি ট্রাম্প কিন্তু তাঁর নিজের বক্তব্যের সপক্ষে অন্ত্রপ্রনর তথা অ্যাক্টিভিস্ট মাইকেল কাড্রির একটি ট্যুইটও রিট্যুইট করেন। সেই টুইটে  মাইকেলও দাবি করেন এই দু'টি ওষুধের কম্বিনেশন কিন্তু প্রাণঘাতী ভাইরাসের মোকাবিলায় অত্যন্ত কার্যকর। তাঁর বক্তব্য, একটি ফরাসি সমীক্ষায় দেখা গিয়েছে, পাঁচ দিনের চিকিত্‍‌সায় এই ভাইরাসের সংক্রমণ সম্পূর্ণ নির্মূল হয়ে যাচ্ছে।
প্রসঙ্গত, এই হাইড্রোক্সিক্লোরোকুইন হল অ্যান্টি-ম্যালেরিয়ার ওষুধ। দেখা যাচ্ছে, এই হাইড্রোক্সিক্লোরোকুইন-এর প্রয়োগে Covid-19, SARS-CoV-2-র মতো ভাইরাসের সংক্রমণ-গতি ধীর হয়। অপর দিকে, অ্যাজিথ্রোমাইসিন অত্যন্ত পরিচিত একটি অ্যান্টিবায়োটিক। গবেষকদের দাবি, এই দুই ওষুধের কম্বিনেশনে করোনাভাইরাস প্রতিরোধে অত্যন্ত ভালো ফল দিচ্ছে।
Blogger দ্বারা পরিচালিত.