সোমবার থেকে বাংলা জুড়ে লাগু ধারা ১৮৮, এর অর্থ জানেন?


Odd বাংলা ডেস্ক: গোটা বাংলা জুড়েই লক ডাউন ঘোষণা করল রাজ্য রাজ্য প্রশাসন। করোনাভাইরাস (Coronavirus) প্রতিরোধে আগামী সোমবার বিকেল ৫টা থেকে জারি হচ্ছে এই লক ডাউন (Lock Down)। নির্দেশিকায় বলা হয়েছে, নির্ধারিত সময় থেকে জরুরি পরিষেবা ছাড়া সমস্ত অফিস, দোকানপাট এবং গণপরিবহণ ব্যবস্থা বন্ধ থাকবে। স্বাস্থ্য দফতর জানিয়েছে, কোনো ব্যক্তি এই নির্দেশিকা না মেনে চললে, তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে। কত দিন চলবে এই লক ডাউন? এই লক ডাউন চালু থাকবে আগামী ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত। ওই সময় পর্যন্ত আপৎকালীন পরিষেবা বাদ দিয়ে বাকি সমস্ত কিছু বন্ধ থাকবে কলকাতা-সহ গোটা রাজ্যেই। তবে পরিস্থিতি বিবেচনা করে এই মেয়াদ বাড়ানোও হতে পারে।

বন্ধ থাকবে

দোকান, অফিস, কারখানা, কর্মশালা, গুদামঘর, ট্যাক্সি, অটোরিকশা-সহ গণপরিবহণ। যদিও হাসপাতাল, বিমানবন্দর, রেলস্টেশন, বাস স্ট্যান্ড থেকে যাতায়াতকারী এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ছাড় পাবে।

খোলা থাকবে

রেশন, মুদি, চশমা, ওষুধের দোকান, সবজি, ফল, মাছ-মাংস, দুধ, পাউরুটি হিমঘর, খাবার জিনিস, হোম ডেলিভারি, পেট্রোল পাম্প, এলপিজি গ্যাস, তেলের এজেন্সি এবং সংবাদ মাধ্যম ও সোশ্যাল মিডিয়া। এ ছাড়া স্বাস্থ্য পরিষেবা, আইনশৃঙ্খলা, আদালত ও সংশোধনাগারের পরিষেবা, পুলিশ, সশস্ত্র বাহিনী ও আধা সামরিক বাহিনী, বিদ্যুৎ‌ পরিষেবা ও জল, দমকল, সিভিল ডিফেন্স, জরুরি, পরিষেবা, টেলিকম, ইন্টারনেট, আইটি ও ডাক বিভাগ, ব্যাঙ্ক ও এটিএম

১৮৮ নম্বর ধারার অর্থ

জানানো হয়েছে, কোথাও সাত জনের বেশি জমায়েত হওয়া যাবে না। অকারণে বাড়ির বাইরে গেলে ১৮৮ ধারা অনুসারে সরকার ব্যবস্থা নিতে পারে। বিদেশ থেকে ফিরলে বাধ্যতামূলক ভাবে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।
Blogger দ্বারা পরিচালিত.