রাস্তায় রাস্তায় বিক্রি ভগৎ-এর ছবি, ভয় পেয়েছিল ব্রিটিশ, বিপ্লবীর বদলে সন্ত্রাসী বলেছিল মিডিয়া



Odd বাংলা ডেস্ক: ভগৎ সিং এই উপমহাদেশে খুবই জনপ্রিয় নেতা হিসাবে পরিগনিত হতেন ব্রিটিশের রাজত্ব থেকেই। সেই সময়কার একজন গোয়েন্দা অফিসার স্যার উইলিয়ামসন ভগৎসিংয়ের মৃত্যু বছর খানেক পর লিখেছিলেন, তাঁর ছবি ভারতের শহর নগর এমনকি গ্রাম গ্রামান্তরে ব্যাপকভাবে বিক্রি হচ্ছে । ভগৎসিংয়ের জনপ্রীয়তা গান্ধির জন্য হুমকি হয়ে দেখা দিচ্ছে। যদিও আজ ভগৎ সিংয়ের আদর্শ , উদ্দেশ্য এবং লড়াই সংগ্রাম দৃশ্যত স্থিমিত হয়ে পড়েছে কিন্তুু তারঁ আদর্শিক চেতনা এথন ও মানুষকে প্রেরণা দেয়, পুঁজিবাদী রাষ্ট্রকে আতঙ্কিত করে। 


এরই মাঝে ঘটে যায় একটি ঘটনা। ভগৎ সিং-এর ফাঁসির পর করাচিতে যখন কংগ্রেসের বার্ষিক সম্মেলন হয় তখন গান্ধীর সঙ্গে কথা কাটাকাটি হয় একদল তরুণের। তারা সবাই জবাব চাইছিল যে ভগৎ সিং-এর ফাঁসি আটকাতে গান্ধী কেন কোনও কাজ করেনি। এই ঘটনা গান্ধী জানিয়েদেন তৎকালীন বেশ কিছু পুঁজিবাদী মিডিয়াকে। 

সেই সময়েই নিউইয়র্ক টাইমসে সংবাদ প্রকাশিত হয় যে, ভগৎ সিং ও তার দুই কমরেড কে ফাঁসি দেওয়ার প্রতিবাদে করাচিতে গান্ধীর ওপর তার দলের তরুণ সন্ত্রসী সদস্যরা হামলা করেছে। উল্লেখ্য, সাম্রাজ্যবাদী গণমাধ্যম সকল সময়েই বিপ্লবীদেরকে সন্ত্রসী, আতঙ্কবাদী ও আঁততায়ী বলে প্রচার করে থাকে।
Blogger দ্বারা পরিচালিত.