এখনই লকডাউন শিথিল নয়, কেরল-সহ একাধিক রাজ্যকে সতর্ক করল স্বরাষ্ট্র মন্ত্রক


Odd বাংলা ডেস্ক: করোনার বিরুদ্ধে লড়াইয়ে অন্যান্য রাজ্যদের থেকে অনেকটাই এগিয়ে কেরল। সেখানে করোনা আক্রান্তের সংখ্যা অনেকটাই কম। আর সেই কারণে রাজ্যের কয়েকটি জায়গাকে গ্রীন জোন ঘোষণা করে লকডাউন শিথিল করার সিদ্ধান্ত নিয়েছিল মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সরকার। সেইমতো নির্দিষ্ট করা হয়েছিল একাধিক কর্মসূচী। আর তারপরই লকডাউন শিথিল করার পথে এগিয়েছিল অপেক্ষাকৃত কম করোনা সংক্রামিত রাজ্যগুলি।  কিন্তু এবার এই বিষয়ে সতর্কতা জারি করল কেন্দ্রীয় সরকার। 

সংক্রমণ কম বলে ঢিলে দেওয়া ঠিক নয়, সাময়িক স্বস্তি পেতে গিয়ে সংক্রমণ বেড়ে যেতে পারে আরও কয়েকগুণ, আর সেই কারণেই কেরল-সহ একাধিক রাজ্যকে আরও কিছুদিন অপেক্ষা করার নির্দেশ দিল কেন্দ্র। আলাদা করে কেরলকে চিঠি দিয়ে সতর্ক করল স্বরাষ্ট্র মন্ত্রক। কারণ আজ থেকে বাস এবং ব্যক্তিগত যান চলাচল থেকে শুরু করে হোটেল-রেস্তোরাঁ এমনকী সেলুন খোলারও সিদ্ধান্ত নিয়েছিল কেরল। কিন্তু সাবধানের মার নেই। আগে থেকে এমন হটকারি সিদ্ধান্ত নেওয়ার ফলে হিতে বিপরীত হতে পারে বলেই কেরলকে আলাদা করে সতর্ক করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বিতীয় দফায় ৩ মে পর্যন্ত লকডাউন ঘোষণা করে বলেন, দেশের যেসব জায়গায় সংক্রমণের সংখ্যা কম সেখানে ২০ এপ্রিল থেকে লকডাউন শিথিল করা হবে। এরপর কোন কোন ক্ষেত্রে লকডাউন শিথিল করা হবে সেই বিষয়ে নির্দেশিকা জারি করে সরকা। তবে কেন্দ্রের নির্দেশিকা ছাড়াও আরও বেশকিছুক্ষেত্রে লকডাউন শিথিল করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকারগুলি। এর পরই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে রাজ্যগুলির উদ্দেশে জারি করা হয় সতর্কবাণী।
Blogger দ্বারা পরিচালিত.