আজ থেকে আংশিক শিথিল লকডাউন, খুলছে একাধিক সরকারি দফতর


Odd বাংলা ডেস্ক: দ্বিতীয় দফার লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে ৩ মে পর্যন্ত। সেদিনই নরেন্দ্র মোদী জানিয়েছিলেন যে, ২০ এপ্রিল থেকে কিছু ক্ষেত্রে লকডাউন শিথিল করা হবে। এরপর কেন্দ্রের তরফে প্রকাশিত গাইডলাইনে বলা হয়েছে, আজ অর্থাৎ ২০ এপ্রিল থেকে কেন্দ্রীয় সরকারের সমস্ত অফিসে কাজ শুরু হবে। নির্দেশিকা অনুসারে, ২০ তারিখ থেকে অতিরিক্ত সচিব বা তার উপরের পর্যায়ের সব কর্মচারিই কাজে যোগ দেবেন। তবে, গ্রুপ ‘সি’ পর্যায় ও তার নিচের স্তরের ৩৩% কর্মী অফিসে আসবেন।

গাইডলাইনে আরও জানানো হয়েছে, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক-সহ ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার সমস্ত কর্মীই ২০ এপ্রিল থেকে কাজে যোগ দেবেন। এছাড়া বিভিন্ন বিপর্যয় মোকাবিলা বাহিনী, কাস্টমস, নেহেরু যুব কেন্দ্র, এনসিসি, আবহাওয়া দফতরের মতো সংগঠনের সঙ্গে যুক্ত কর্মীদের এদিন থেকেই কাজে যোগদানের নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি রাজ্য পুলিশ, হোমগার্ড, দমকল, জেল, পুরসভা, অসামরিক প্রতিরক্ষার দফতরের সব কর্মীদেরও কাজ শুরুর নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় নির্দেশিকায় বলা হয়েছে যে, এই ছাড়ের উপর রাজ্যগুলি আর কোনও ধরনের ছাড় বলবৎ করতে পারবে না। প্রয়োজনে কঠোর নিয়ন্ত্রণ জারি করা হতে পারে। সেইসঙ্গে সব কর্মীদের মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। 

নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, রাজ্য সরকারের গ্রুপ 'এ' ও 'বি' গ্রুপের সরকারি অফিসারেরা প্রয়োজনের ভিত্তিতে অফিসে আসবে। এবং ৩৩% গ্রুপ 'সি' কর্মীরা অফিসে যাবেন। তবে, জনপরিষেবা সচল রাখতে প্রয়োজনীয় কর্মীদের অফিসে আসতে বলা হতে পারে। পাশাপাশি জেলা স্তরে প্রশাসনিক দফতরগুলিতে আজ থেকেই কাজ হবে। তবে কর্মীসংখ্যা নিয়ন্ত্রণে থাকবে। 
Blogger দ্বারা পরিচালিত.