করোনার কবল থেকে সুস্থ হয়ে ওঠার পর ফের করোনা আক্রান্ত হচ্ছেন রোগীরা! অবাক WHO


Odd বাংলা ডেস্ক: করোনাভাইরাস সংক্রামিত ব্যক্তি চিকিৎসার পর সুস্থ হয়ে উঠে ফের আক্রান্ত হচ্ছেন ভাইরাসে। সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় এমন ৯১ জন রোগী পাওয়া গেছে, যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন এবং চিকিৎসা শেষে সুস্থ হয়ে ওঠেন। কিন্তু হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার সময় ফের তাদের নমুনা পরীক্ষা করলে তাতে কোভিড-১৯ পজিটিভ পাওয়া যায়। অর্থাৎ সুস্থ হওয়ার পর ফের করোনায় আক্রান্ত হয়েছেন তারা।

একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা জানিয়েছে, এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা শনিবার এক বিবৃতিতে জানায়, সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের নমুনা পরীক্ষার রিপোর্ট ফের কীভাবে পজিটিভ এল তা খতিয়ে দেখা হবে। WHO-এর বিশেষজ্ঞরা বিষয়টি খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছেন। বিবৃতিতে আরও বলা হয়েছে, করোনা আক্রান্তদের নমুনা পরীক্ষা যেন সঠিক প্রক্রিয়া মেনেই করা হয়, তা খেয়াল রাখতে হবে। যারা চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন বলে মনে করা হচ্ছে, তাদের ২৪ ঘণ্টার ব্যবধানে ২ বার করোনা পরীক্ষা করতে হবে। দুটি পরীক্ষার রিপোর্টেই যদি নেগেটিভ আসে তাহলেই তাদের হাসপাতাল থেকে ছাড়া যাবে।

দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা জানান, ঠিক কী কারণে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিরা ফের করোনা আক্রান্ত হলেন তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এ বিষয়ে 'এপিডেমিয়োলজিকাল' অনুসন্ধান চলছে।
Blogger দ্বারা পরিচালিত.