২০০৯-এর সোয়াইন ফ্লু মহামারির চেয়ে দশ গুণ ভয়ানক এই করোনাভাইরাস: WHO


Odd বাংলা ডেস্ক:  বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার সারা বিশ্বের কাছে যে সতর্কবার্তা জারি করেছেন, করোনাভাইরাস ২০০৯-এর সোয়াইন ফ্লু-এর থেকেও দশগুণ বেশি প্রাণঘাতী। প্রাণঘাতী এই করোনাভাইরাসে ইতিমধ্যেই ১.৮ মিলিয়ম মানুষ আক্রান্ত, অন্যদিকে প্রায় ১১৫,০০০ মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন। এই প্রাণঘাতী ভাইরাসকে প্রতিহত করতে একমাত্র প্রয়োজন ভ্যাকসিন। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধনম জানিয়েছেন, একাধিক দেশ থেকে প্রাপ্ত প্রমাণ থেকে এই ভাইরাস সম্পর্কে যে চিত্রটি পাওয়া গিয়েছে, তাতে করে বোঝা যায়, এই ভাইরাস কীভাবে আচরণ করে, কীভাবে একে থামাতে হবে, কীভাবে এর চিকিৎসা সম্ভব ইত্যাদি। তিনি আরও বলেন যে, 'আমরা জানি যে এই ভাইরাস কীভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে এবং এই ভাইরাস ২০০৯-এর ফ্লু মহামারির চেয়েও দশ গুণ অধিক প্রাণঘাতী।'

যে দ্রুত হারে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে তাতে করে ভাইরাসের ভ্যাকসিন তৈরি করাটা জরুরী হয়ে পড়েছে। সঠিক টিকা প্রয়োগের ফলেই কিন্তু এই সংক্রামক ভাইরাসের সংক্রমণ রোধ করা যেতে পারে। আর সেই জন্যই ধীরে ধীরে নিয়ন্ত্রণ গড়ে তোলার কথাই বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধনম।
Blogger দ্বারা পরিচালিত.