'জয় বাংলা' বা কনজাংটিভাইটিস কি করোনাভাইরাসের নতুন লক্ষণ? কী বলছেন বিশেষজ্ঞরা


ইন্দ্রাণী মুখোপাধ্যায়, Odd বাংলা: সোশ্যাল মিডিয়ার একাধিকবার যে বিষয়টি উঠে এসেছে, তা হল করোনা ভাইরাসের আর একটি লক্ষণ হল  চোখের রঙ গোলাপী লাল হয়ে যাওয়া। চোখ লাল হয়ে যাওয়াকে সাদা বাংলায় অনেকে জয় বাংলা বলে জানেন। কিন্তু এর পোশাকি নাম হল কনজাংটিভাইটিস বা পিঙ্ক আই। কনজাংটিভাইটিস বা জয় বাংলা কখনওই প্রাণঘাতী কোনও রোগ নয়, তবে এর ফলে একটা মারাত্নক অস্বস্তি হয় চোখে, যার ফলে চোখ থেকে ক্রমাগত জল পড়া, শ্লেষ্মা বা পিচুটি জমা ইত্যাদি হয়ে থাকে। 

সম্প্রতি, হেল্থ ডে নিউজ ওয়েবএমডি ওয়েবসাইটে একটি আর্টিকেল প্রকাশ করেছিল, যার শিরোনাম, 'পিঙ্ক আই কোভিড-১৯-এর লক্ষণ হতে পারে এবং চোখের জলের মাধ্যমে এই ইনফেকশন ছড়াতে পারে।' ওই প্রতিবেদনে বলা হয়েছে, চিনা গবেষকরা কোভিড-১৯ -এর সংক্রামিত ৩৮ রোগীর ওপর পরীক্ষা চালিয়েছে এবং দেখা গিয়েছে তাদের মধ্যে ১২ জনেরও পিঙ্ক আই রয়েছে। তার মধ্যে আবার দু'জন রোগীর চোখের তরলে ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে।

এই একই দাবি অন্যান্য বেশ কয়েকটি নিউজ ওয়েবসাইটেও প্রকাশিত হয়েছে। আমেরিকান একাডেমি অফ অপথালমোলজি এর ওপর একটি গবেষণা চালিয়ে দেখেচে যে পিঙ্ক আই করোনা ভাইরাসের একটি লক্ষণ হতে পারে।

কী বলছে WHO- করোনার যেসব লক্ষণগুলি বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা স্বীকৃত, তার মধ্যে কনজাংটিভাইটিস বা পিঙ্ক আই-এর কোনও উল্লেখ নেই। এমনকি, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর তরফেও জানানো হয়েছে, করোনাভাইরাসের লক্ষণ হল শ্বাস-প্রশ্বাস জনিত সমস্যা (শ্বাসকষ্ট), জ্বর, কাশি, অবসাদ ইত্যাদি। কোনও ব্যক্তির ভাইরাসের সংস্পর্শে আসার ২-১৪ দিন পরে লক্ষণগুলি তাঁর শরীরে দেখা দিতে পারে।

কনজেক্টিভাইটিস বা "গোলাপী চোখ" সিডিসি বা ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন একটি প্রধান লক্ষণ হিসাবে তালিকাভুক্ত নয়। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর মতে পিঙ্ক আই বা কনজাংটিভাইটিস সাধারণত ব্যাকটেরিয়া, আলার্জি,  প্রদাহ বা শ্বাস-প্রশ্বাসের ভাইরাস দ্বারা সংক্রামিত হয়। এর ফলে চোখের মণির পাশে সাদা অংশে গোলাপী লাল আভা, চোখ থেকে জল পড়া, চুলকানি, স্রাব (পিচুটি), চোখের ফোলাভাব ইত্যাদি দেখা যায়। 

উপরিউক্ত গবেষণায় যে ১২ জনের পিঙ্ক আই দেখা গিয়েছিল, তাঁদের শরীরে করোনা সংক্রমণ গুরুতর ছিল। দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন-এর একটি গবেষণায় দেখা গিয়েছে, চিনের ১,০৯৯ জন কোভিড-১৯ রোগীর মধ্যে ৯ জনের মধ্যে কনজাংটিভাইটিস পাওয়া গেছে। 

আমেরিকান একাডেমি অফ অপথালমোলজি-র মুখপাত্র ডঃ সোলান তুলি জানিয়েছেন, কিছু প্রমাণ রয়েছে সেখানে করোনা রোগীদের মধ্যে কনজাংটিইটিস রয়েছে এবং রোগীর চোখের জলে ভাইরাসের উপস্থিতি রয়েছে। তবে এই মুহূর্তে এই সংখ্যাটা বিরল। 
Blogger দ্বারা পরিচালিত.