বিনা পয়সায় করোনা টেস্টের সুপ্রিম নির্দেশ, তবে সকলে পাবেন না এই সুবিধা


Odd বাংলা ডেস্ক: বিনামূল্যে করোনা পরীক্ষার ব্যবস্থা করবে সরকার। তবে কেবলমাত্র গরিব মানুষই এই সুবিধা পেতে পারবেন, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। কোনও খরচ ছাড়াই সকলের জন্য করোনা পরীক্ষার ব্যবস্থা করতে হবে, এই মর্মে রায় দিয়েছিল শীর্ষ আদালত। কিন্তু কিছু দিন আগে সেই রায়ের বিরুদ্ধে আবেদন জানান দিল্লির এক চিকিৎসক। যেখানে বলা হয়েছিল, এর ফলে বেসরকারি পরীক্ষাগারগুলির উপর যে অঙ্কের ক্ষতির বোঝা চাপবে, তা তারা বহন করা সম্ভব হবে না। রীতিমতো একই সুর শোনা যাচ্ছিল এই পরীক্ষাগারগুলির মালিকদের মুখেও।

এর আগে বেসরকারি পরীক্ষাগারগুলিকে বিনামূল্যে কোভিড-১৯ পরীক্ষার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই খারিজের আর্জি জানিয়েই সুপ্রিম কোর্টে ওই হলফনামা পেশ করে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ। তার পরই নতুন রায় দেয় সুপ্রিম কোর্ট।

নয়া রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, আর্থিক দিক থেকে অনগ্রসর শ্রেণি এবং প্রধানমন্ত্রী জনআরোগ্য যোজনা আওতাভুক্ত মানুষ যারা রয়েছেন, তাঁরা বেসরকারি পরীক্ষাগারে বিনামূল্যে কোভিড ১৯ পরীক্ষার সুবিধা পাবেন। পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে, আর্থিক দিক থেকে অনগ্রসর শ্রেণিভুক্ত অন্য কোনও অংশও এই সুবিধা পাওয়ার অধিকারী কি না, তা এক সপ্তাহের মধ্যে জানাতে হবে কোর্টকে। 

সূত্রের খবর, বেসরকারি পরীক্ষাগারগুলির সমস্যা যে বাস্তবিক, তা মেনে নিয়েছে কেন্দ্র। তবে করোনা ভাইরাস যেভাবে ছড়িয়ে পড়ছে তাতে করে করোনার টেস্টের সংখ্যা যদি বাড়ানো না যায় তাহলে এই কঠিন মহামারিকে কোনওভাবেই রোখা যাবে না। কিন্তু সবকিছু জেনেও কার্যত অপারগ স্বাস্থ্যকর্মীরা। 
Blogger দ্বারা পরিচালিত.