কেন মহিলাদের তুলনায় পুরুষরাই অধিক মাত্রায় প্রাণ হারাচ্ছেন করোনায়, রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা


ইন্দ্রাণী মুখোপাধ্যায়, Odd বাংলা: এতদিন আপনারা জেনেছেন যে, করোনা ভাইরাসে বয়স্ক মানুষের আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তবে শুধু আক্রান্তই নয়, বয়স্ক মানুষরাই করোনার কোপে বেশি করে প্রাণ হারাচ্ছেন। তবে সম্প্রতি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে আরও একটি খবর, যেখানে বলা হয়েছে, করোনায় মহিলাদের থেকেও পুরুষদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। 

প্রাণঘাতী এই ভাইরাস যে লিঙ্গবৈষম্যে বিশ্বাসী তা আগেই প্রকাশ পেয়েছে। কারণ গত ৩০ জানুয়ারি চিনের সাংহাই জিয়াওটং ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের একটি দল চিনের জিনিইনতান উহাল হাসপাতে ভর্তি করোনা রোগীদের ওপর একটি হিসাব কষে জানিয়েছেন, আক্রান্তদের মধ্যে মহিলারা সংখ্যালঘু। তবে কেবল আক্রান্তের ক্ষেত্রেই নয়, প্রাণহানির বিষয়ে লিঙ্গবৈষম্য করছে করোনাভাইরাস। উদাহরণস্বরূপ গত ২১-৩০ জানুয়ারির মধ্যে উহানের ২১টি হাসপাতালের প্রকাশিত তথ্যে মৃতের যে সংখ্যা প্রকাশ করা হয়েছিল তাতে ৭৫ শতাংশ পুরুষ! 

পাশাপাশি, নিউইয়র্ক সিটি হাসপাতালের ৪০০০ এরও বেশি কোভিড-১৯ রোগীর মধ্যে দেখা গেছে যে ৬২ শতাংশ পুরুষ ছিলেন। তবে নিউইয়র্কের সমীক্ষায় দেখা গিয়েছে মহিলা এবং পুরুষের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা সমান-সমান, তবে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুপথযাত্রীদের মধ্যে পুরুষরা সংখ্যায় বেশি। 

এর কারণ হিসাবে যে বিষয়গুলি উঠে আসছে তা হল, পুরুষদের চেয়ে মহিলাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইমিউনোলজিস্ট ফিলিপ গল্ডার-এর কথায়, পুরুষ এবং মহিলাদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতার যথেষ্ট পার্থক্য রয়েছে। মহিলাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি হওয়ার জন্য সংক্রামিক ব্যাধিগুলি তাদের ওপর অধিক প্রভাব বিস্তার করতে পারে না। 

আরও একটি যে মূল পার্থক্য রয়েছে তা হল, মহিলাদের শরীরে প্রতি কোষে দুটি X ক্রোমোজোম থাকে, যেখানে পুরুষের শরীরে প্রতি কোষে থাকে একটি X ক্রোমোজোম। গল্ডার বলেন, এক্স ক্রোমোজোমে বেশ কয়েকটি সংকটময় প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন জিনগুলি অবস্থিত। বিশেষত টিএলআর ৭ (TLR7) নামক একটি প্রোটিন জিন, যা করোনাভাইরাসের মতো আরএনএ (RNA) ভাইরাসকে সনাক্ত করে। যার ফলস্বরূপ, প্রোটিনটি পুরুষদের তুলনায় মহিলার শরীরে প্রতিরোধক কোষে দ্বিগুণ মাত্রায় প্রকাশিত হয়। আর এর জন্যই বেশিরভাগক্ষেত্রে করোনাভাইরাস প্রতিহত করতে পারেন মহিলারা।

তথ্য সহায়তায়- NewScientist
Blogger দ্বারা পরিচালিত.