বাড়িতে পাতা টকদই দিয়েই বানিয়ে নিতে পারেন সুস্বাদু ছানা, জানেন কীভাবে


Odd বাংলা ডেস্ক: বাড়িতে বাচ্চা বা বয়স্ক মানুষ অনেকেই ছানা খেতে পছন্দ করেন। বাড়িতে লেবুর রস দিয়ে ছানা কাটেন অনেকেই। এছাড়াও ভিনিগার দিয়েও ছানা কাটা যায়। তবে আজ আপনাদের বলব বাড়িতে পাতা টকদই দিয়ে ছানা কাটবেন কীভাবে।

উপকরণ- 
দুধ- ১ লিটার
টকদই- ১ কাপ

প্রণালী- 
  • প্রথমে একটি প্যানে দুধ গরম করে নিন। দুধটি একবার ফুটে উঠলে ঘরে পাতা টকদইটি খুব ভালো করে ফেটিয়ে দুধের মধ্যে ঢেলে দিন। টকদই দেওয়ার আগে খুব ভাল করে ফেটিয়ে নিতে হবে, যাতে কোনও লাম্প না থাকে। 
  • কয়েক সেকেন্ড অপেক্ষা করার পর দেখবেন দুধ কাটতে শুরু করেছে। এরপর একটি বড় পাত্রের ওপর বড় একটি ছাকনি নিয়ে নিন, তার ওপর একটা পরিষ্কার সুতির রুমাল পেতে দিন। এবার ধীরে ধীরে দইয়ে কাটা ছানাটি রুমালের ওপর ঢেলে নিন। 
  • গরম ছানাটি ঢালার সময়ে সাবধান হোন। খুব সমস্যা হলে একটি বড় হাতায় করে ছাকনির ওপরে রাখা রুমালে ঢেলে নিন। এবার রুমালের ওপর রেখেই ছানাটি ঠান্ডা জলে ভাল করে ধুয়ে নিতে হবে, যাতে ছানার মধ্যে অতিরিক্ত জল না থাকে। এবার ছানার অতিরিক্ত জল ফেলে দিন।
  • দই দিয়ে কাটা ছানাও লেবু বা ভিনিগারে কাটা ছানার মতোই নরম হবে।
  • তব দইয়ে কাটা ছানার বিশেষত্ব হল এই দইয়ে কাটা ছানাটি পরিমাণে অনেকটা বেড়ে যায়। এক লিটার দুধে লেবুতে কাটা ছানা এবং ভিনিগারে কাটা ছানার পরিমাণ প্রায় সমান সমান হয়ে থাকে। কিন্তু দইয়ে কাটা ছানা পরিমাণে অনেকটা বেড়ে যায়। আর অপেক্ষা না করে এভাবেই বাড়িতে বানিয়ে নিন। 
Blogger দ্বারা পরিচালিত.