পৃথিবীর সীমানা ছাড়িয়ে এবার মহাকাশেও করোনা হানা! আক্রান্ত এক নভোশ্চর!


Odd বাংলা ডেস্ক: এবার মহাকাশেও হানা দিল করোনা! মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন এভজিনি মিকরিন নামের এক রুশ নভোশ্চর। একটি আন্তর্জাতিক ম্যাগাজিনে প্রকাশিত খবর অনুসারে, গত শুক্রবার মহাকাশ থেকে ফেরার পর ওই মহাকাশচারীর শরীরে করোনা পজিটিভ পাওয়া গেছে। এ ঘটনায় খুব স্বাভাবিকভাবে উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন দেশের মহাকাশবিজ্ঞানীরা। তবে মিকরিন কীভাবে করোনায় আক্রান্ত হলেন তা এখনও অজানা।

প্রসঙ্গত, গত সপ্তাহে একটি রকেট রাশিয়া থেকে মহাকাশের উদ্দেশে রওনা দেয়। সেই রকেটে এনার্জিয়া রকেট অ্যান্ড স্পেস কর্পোরেশনের ডেপুটি হেড এভজিনি মিকরিনও ছিলেন। গত শুক্রবার তিনি মহাকাশ থেকে ফিরে এসেছেন। ফিরে আসার পরই তার শরীরে কোভিড-১৯ ধরা পড়েছে। তাঁর সঙ্গে সেই রকেটে রাশিয়ার স্টেট কর্পোরেশন ফর স্পেস অ্যাকটিভিটিজের চিফ দিমিত্রি রোগোজিনও ছিলেন। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশেষ ঘনিষ্ঠ। এছাড়াও ওই মহাকাশযানে রাশিয়ার এই দুজন ছাড়াও একজন যুক্তরাষ্ট্রের এক মহাকাশবিজ্ঞানীও ছিলেন। এমনকি তারা সবাই পাশাপাশি দাঁড়িয়ে ছবিও তুলেছিলেন।
এভজিনি মিকরিন
মিকরিন যে সেই সময়ে করোনায় আক্রান্ত ছিলেন কিনা তা কারওর জানা ছিল না। আর তাই কারওর মুখে মাস্কও ছিল না। ফলে মিকরিনের সঙ্গে বাকিদেরও সংক্রমিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। রাশিয়ার স্পেস রিসার্চ সেন্টারের কর্মকর্তাদের মধ্যে ৩০ জন করোনায় আক্রান্ত। এরই মধ্যে মিকরিনের দুটি পরীক্ষা হয়েছে। দু'বারই করোনা টেস্ট রিপোর্ট পজিটিভ এসেছে। তবে তাঁর শরীরে করোনা আক্রান্ত হওয়ার কোনও উপসর্গ দেখা যায়নি। আপাতত তিনি হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। 
Blogger দ্বারা পরিচালিত.