দ্বিতীয় দফায় লকডাউনের নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্র, কীসে ছাড় দিল সরকার?


Odd বাংলা ডেস্ক: করোনার প্রাদুর্ভাব রুখতে আগামী ৩ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধি করার কথা ঘোষণা করেছেন নরেন্দ্র মোদী। তবে আজ থেকে ২০ এপ্রিল থেকে কিছু সেক্টরকে কাজ করার অনুমতী দিয়েছে কেন্দ্রীয় সরকার। আর সেই নিয়েই আজ এক নয়া নির্দেশিকা প্রকাশ করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। 

যদিও আকাশপথ, রেলপথ, আন্তঃদেশীয় ভ্রমণ স্থগিত রাখা হয়েছে। তবে কৃষিক্ষেত্র, স্বাস্থ্য পরিষেবা এবং গ্রামাঞ্চলের ছোট শিল্পগুলিকে কাজ করার অনুমতি দিয়েছে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, ২০ এপ্রিল থেকে অনুমোদিত কৃষি, উদ্যান, কৃষিকাজ, কৃষি পণ্য ক্রয়, কৃষক মান্ডি সংক্রান্ত কাজকর্ম সচল থাকবে। খামার যন্ত্রপাতি, খুচরা যন্ত্রাংশ মেরামত, এর সরবরাহের চেইন, কাস্টম হায়ারিং সেন্টার, এবং যন্ত্রপাতি সংক্রান্ত যা-কিছু এর অন্তর্ভুক্ত থাকবে। পাশাপাশি, ওষুধ, মেডিকেল ডিভাইস, এবং চিকিৎসার যন্ত্রাংশ নির্মাণকারী পরিকাঠামো খোলা রাখা হবে বলে জানানো হয়েছে। 

পাশাপাশি দুধ, দুগ্ধজাত পণ্য, হাঁস-মুরগি ও লাইভ-স্টক ফার্মিং এবং চা, কফি এবং রাবারের বাগানের সরবরাহের চেইন আবার শুরু করা হবে। তবে সকল প্রকার সামাজিক, রাজনৈতিক, খেলাধুলা, ধর্মীয় অনুষ্ঠান, ধর্মীয় স্থান, উপাসনালয় ৩রা মে পর্যন্ত জনসাধারণের জন্য বন্ধ থাকবে। এমনকি শিক্ষাপ্রতিষ্ঠান, কোচিং সেন্টার, অভ্যন্তরীণ, আন্তর্জাতিক বিমান ভ্রমণ, ট্রেন পরিষেবাও একইভাবে স্থগিত থাকবে বলে জানানো হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.