ভুল রেজাল্ট দিচ্ছে করোনার টেস্ট কিট! অভিযোগ স্বীকার করলেন নাইসেড কর্তা


Odd বাংলা ডেস্ক: মহামারির মধ্যে আতঙ্ক আরও খানিকটা বাড়িয়ে দিল করোনা টেস্ট কিট। করোনার টেস্ট কিট ত্রুটিপূর্ণ আর সেই কারণেই ভুল রিপোর্ট আসছে টেস্ট! স্বাস্থ্য দফতরের তরফে করা এই অভিযোগ কার্যত স্বীকার করে নিলেন নাইসেডের অধিকর্তা শান্তা দত্ত। 

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে তিনি জানান, এই বিষয়টিকে ICMR গুরুত্ব সহকারে দেখছে এবং তারা এই ত্রুটি সম্পর্কে অবগত। তিনি আরও জানান, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে স্ট্যান্ডার্ড কিটের সরঞ্জাম আসত পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (NIV)-তে। এনআইভি সেই কিটগুলিকে বিভিন্ন রিএজেন্ট ও কন্ট্রোলের মাধ্যমে অ্যাসেম্বল করত। এরপর বিভিন্ন ল্যাবে কিটগুলি তারা সরাসরি সরবরাহ করত। বর্তমানে যা পরিস্থিতি তাতে সারা দেশে এখন প্রচুর পরিমাণে কিট দরকার। ফলে এনআইভি সেই কাজ করে উঠতে পারছে না। এবং তা একপ্রকা অসম্ভবও হয়ে দাঁড়িয়েছে। 

বর্তমানে ICMR রেডিমেড কিট সংগ্রহ করছে। এরপর তা দেশের ২৬টি সেন্টারে পাঠিয়ে দেওয়া হচ্ছে। সেখান থেকেই বিভিন্ন ল্যাবরেটরিতে পৌঁছে দেওয়ার হচ্ছে। এই কিটগুলি সঠিক ফলাফল দিচ্ছে না, যা ICMR ইতিমধ্যেই সব রাজ্যকে জানিয়ে দিয়েছে। কিটগুলি আলাদা আলাদা এবং ইনকনক্লুসিভ রেজাল্ট দিচ্ছে। কিটগুলিকে পরীক্ষার উপযুক্ত করতে বিশেষ দক্ষতা প্রয়োজন। পরীক্ষার উপযুক্ত করে তুলতে বেশ কিছু পরিবর্তনও প্রয়োজন, যা নাইসেড করতে পারে। মেডিকেল কলেজগুলির ল্যাবগুলির পক্ষে এ কাজ একটু কঠিন, বলে জানান শান্তা দেবী। কিন্তু সারা দেশে যেভাবে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে তার মধ্যে এই খবর নিঃসন্দেহে চরম উদ্বেগজনক।  
Blogger দ্বারা পরিচালিত.