গন্ধ শুঁকে ঘণ্টায় ৭৫০টি করোনা টেস্ট করতে পারবে বিশেষ প্রশিক্ষিত এই কুকুর


Odd বাংলা ডেস্ক: সারা বিশ্বে ক্রমশ জাল বিস্তার করে চলেছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এই মুহূর্তে সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ২৪ লক্ষেরও বেশি। সেইসঙ্গে পাল্লা গিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। মহামারি ছাড়িয়ে অতিমারির আকার নিয়েছে করোনাভাইরাস। এই পরিস্থিতিতে একাধিক দেশ করোনার টেস্ট করত হিমশিম খাচ্ছে। তবে এবার ব্রিটেনের একটি সংস্থা নিয়ে এল এক অভিনব উপায়। যুক্তরাজ্যের একটি সংস্থা বিশেষভাবে প্রশিক্ষিত কুকুরের মাধ্যমে করোনা আক্রান্তদের শনাক্ত করার ব্যবস্থা করছে।

ব্রিটেনের 'মেডিকেল ডিটেকশন ডগস' নামের একটি সংস্থার উদ্যোগে, বিশেষ প্রশিক্ষিত কুকুরগুলি প্রতি ঘণ্টায় ৭৫০টি করোনা টেস্ট করতে পারবে বলে জানা গিয়েছে। লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিন, ডারহামর বিষয়ে যাবতীয় অনুসন্ধান চালিয়েছেন। বিশেষজ্ঞদের দাবি, যাবতীয় অসুখ এবং ভাইরাসের নিজস্ব একটা গন্ধ থাকে। করোনাভাইরাস আক্রান্ত হাসপাতালে চিকিৎসাধীন রোগীর শরীরের কিছু নমুনার গন্ধ ঘ্রান নেবে ওই কুকুররা, সেইভাবে ভাইরাস আক্রান্তকে সহজেই শনাক্ত করতে পারবে তারা। আর সেইমতো তাদের নিয়ে বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে করোনা রোগীদের দ্রুত শনাক্ত করা যেতে পারে।

সংগঠনের কর্মকর্তাদের দাবি, কুকুরদের করোনার গন্ধ বিচারের জন্য আগামী ৬ সপ্তাহ বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। এরপর শুরু হবে করোনা শনাক্তকরণের কাজ। প্রসঙ্গত, এর আগে, লন্ডনের ওই সংগঠনের প্রশিক্ষিত কুকুরগুলি ম‌্যালেরিয়া, ক‌্যানসার, পার্কিনসন্স ও ব‌্যাকটেরিয়াল ইনফেকশন আক্রান্ত রোগীদের গায়ের গন্ধ শুঁকে বা তাদের শরীর থেকে নেওয়া কোনও নমুনার গন্ধ শুঁকে অসুখ চিহ্নিত করতে সক্ষম হয়েছে।  
Blogger দ্বারা পরিচালিত.