২০২০ নয়, ২০২২ সাল পর্যন্ত সামাজিক দূরত্ব মেনে চলতে হবে, হার্ভার্ডের গবেষণা



Odd বাংলা ডেস্ক: কভিড-১৯ থেকে মুক্তি পেতে হলে সামাজিক দূরত মেনে চলতে হবে ২০২২ সাল পর্যন্ত। এ দূরত্ব মেনে চলার বিষয়টি কিছু সময় বিরতি দিয়েও হতে পারে আবার টানাও মেনে চলতে হতে পারে। গত মঙ্গলবার প্রকাশিত হার্ভার্ড ইউনিভার্সিটির এক গবেষণা প্রতিবেদনে যুক্তরাষ্ট্রেকে এমন পরামর্শ দেয়া হয়। এতে বলা হয়, করোনাভাইরাসের কার্যকর ওষুধ বা টিকার অনুপুস্থিতিতে সামাজিক দূরত্ব, কোয়ারিন্টিন ও আইসোলেশনই হতে পারে এটিকে ঠেকিয়ে রাখার প্রাথমিক উপায়। তবে আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যহারে কমে গেলে হয়তবা অনেক স্থানে সেটি মানা হবে না। 

কারণ দীর্ঘমেয়াদে এসব উপায় অবলম্বন করা হলে তা সামাজিক ও অর্থনৈতিক বোঝা তৈরী করবে। হার্ভার্ডের গবেষকরা বলছেন, শীতের সময়গুলোতে করোনা বার বার ফিরে আসতে পারে। তাই এখন থেকে ২০২২ সাল পর্যন্ত পুরো বছরের ২৫-৭৫ শতাংশ পর্যন্ত সময় সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। যে বিষয়টি এখনও পর্যন্ত অনিশ্চিত তা হচ্ছে- যারা ভাইরাস কমিয়ে আনতে পেরেছে তারা দীর্ঘমেয়াদে এর আক্রমণ থেকে কতটুকু নিরাপদ? গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া জানিয়েছে তারা নতুন করে করোনা আক্রান্ত ৫০ জনের বেশি রোগী পেয়েছে। অথচ তার আগে তারা ঘোষণা দিয়েছিলো যে তারা করোনামুক্ত হতে পেরেছে।

 গবেষকরা বলছেন, যারা আক্রান্ত হয়েছে তাদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা কেমন ছিলো এবং কিভাবে তা বাড়ানো যায়, এ বিষয়টি নিয়ে এখন আমাদের কাজ করতে হবে। সেরোলোজিকাল গবেষণা করতে হবে। হার্ভার্ড গ্লোবাল হেলথ ইনস্টিটিউটের পরিচালক আশিশ জা বলেন, ‘সবকিছু স্বাভাবিক হতে অনেক সময় লাগবে, এমনকি অর্থনীতির অনেক কর্মকান্ড খুলে দেয়ার পরও।’
Blogger দ্বারা পরিচালিত.